এডভোকেট মোঃ মঈনুদ্দিন মিয়াজী

এডভোকেট মোঃ মঈনুদ্দিন মিয়াজী

১৯৪০ সালে ঐতহাসিক” লাহোর প্রস্তাব” এ শেরে বাংলা এ কে ফজলুল হক অখন্ড ভারতের বাংগালী অধ্যুষিত মুসলিম সংখ্যা ঘরিষ্ট এলাকা নিয়ে একটি স্বাধীন রাষ্ট্র এবং পশ্চিমের মুসলিশ ঘরিষ্ট এলাকা নিয়ে একটি স্বাধীন রাষ্ট্র, দুইটি আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব করেন যাহা উক্ত সম্মেলনে গৃহিত হয়। কিন্তু নির্বাচিত এম এল এ দের দিল্লী সম্মেলনে স্বাধীন বাংলা প্রস্তাবের পরিবর্তে এক পাকিস্তান প্রতিষ্ঠার প্রস্তাব গৃহিত হয়।স্বাধীন বাংলার মৃত্যুর প্রস্তাব তৎকালীন সূর্য্য সন্তান শেখ মুজিবসহ অন্যান্য সাহসী নেতারা মেনে নিতে পারেন নাই। এম এল এ দের দিল্লী সম্মেলনের সিদ্ধান্ত মোতাবেক এক পাকিস্তানের প্রতিষ্ঠা হয়। পূর্ব পাকিস্তানের সূর্য্য সন্তানেরা এক পাকিস্তান প্রস্তাব মেনে নেন। পাকিস্তানের দুই অংশের ভাষাসহ অনেক বিষয়ে কোন মিল না থাকার কারনে এবং ১৯৪৮ সালের ঢাকার কার্জন হলের সমাবেসে উর্দুই পাকিস্তানের একমাত্র রাষ্ট্র ভাষা কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহর এ বক্তব্য বাংলার সূর্য্য সস্তানেরা মেনে নিতে পারেন নাই। তাদের নেতৃন্বে ঢাকাসহ সারা বাংলা আন্দোলনে গর্জে উঠে। ’রাষ্ট্র ভাষা বাংলা চাই’ দাবীতে সারা বাংলায় যখন আন্দোলন জোয়ার সৃষ্টি হয় তখন দিশেহারা নূরুল আমিনের নির্দেশে শেখ মজিব, আবদুল মতিনসহ অন্যান্য অনেককে গ্রেফতার করে কারাগারে নিক্ষেপ করে।

আমি তখন পাবনা জেলার ভাংগুড়া স্কুলের ছাত্র হিসাবে সহযোদ্ধা কামাল লোহানী, আবদুল মতিন, রনেশ মৈত্র, সিরাজগঞ্জের সাইফুলসহ অন্যান্য ছাত্র জনতাকে সাথে নিয়ে নুরুল আমিনের বিরুদ্ধে আন্দোলনে জাপিয়ে পড়ি। ১৯৪৮ সাল থেকে ১৯৫২ সাণ সারা বাংলায় ’রাষ্ট্র বাংলা ভাষা চাই’ আন্দোলন যখন তুংগে তখন দিশেহারা নুরুল আমিন ছাত্র জনকার উপর গুলির নির্দেশ দেন। শহীদ হন জব্বার, বরকত, শফিসহ আরো অনেকে। সারা বাংলার লাখো ছাত্র জনতা রাস্তায় নেমে এসে আন্দোলনে জাপিয়ে পড়ে। আমরা তখন পাবনা জেলার সর্বত্র ছাত্র জনতাকে সাথে নিয়ে ’রাষ্ট্র ভাষা বাংলা চাই’ দাবীতে মিছিল, পথসভা ও জনসভা করতে থাকি। সারা বাংলায় ছাত্র জনতার গনআন্দোলন প্রতিষ্ঠিত হওয়ার ফলশ্রুতিতে ১৯৫৪ সালের নির্বাজনে যুক্তফন্টের বিজয়ের মাধ্যমে পূর্ব পাকিস্তানে মুসলিম লীগের পতন হয়।

আজ বাংলাদেশ স্বাধীন। বাংলা ভাষা আর্ন্তজাতিক স্বীকৃত এবং সারা বিশ্বে বাংলা ভাষা সমাদৃত। সালাম, বরকত ও শফিদের রক্ত বৃথা যায় নাই। বাংলা ভাষা অমর হউক।

তারিখ ৮ই ফেব্রয়ারী, ২০১২

এডভোকেট মোঃ মঈনুদ্দিন মিয়াজী

এম পি (১৯৭০, ১৯৭৩)

জন্মঃ ১৯৩৫ খ্রষ্টাব্দ

পাঠক মতামত শীর্ষ খবর