বিনিকারীরা নয়,বিচলিত ডে ট্রেডাররা -লালি

বিনিকারীরা নয়,বিচলিত ডে ট্রেডাররা -লালি

 ঈদের ছুটির পর টানা দর পতনে বিনিয়োগকারীরা দুঃশ্চিস্তায় পড়লেও তা মানতে চান না ডিএসই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী। তিনি বলেন, ‘বাজারের নিম্নমুখী প্রবণতায় ডে ট্রেডাররা বিচলিত হয়, বিনিয়োগকারীরা না’।

ঈদের পর টানা ১০ কার্যদিবসের পতনে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে অস্থিরতা সৃষ্টি হয়। কি কারণে নতুন করে দর পতন তার কোনো কারণও উদঘাটন করা যায়নি। যে কারণে বাজারের সাম্প্রতিক নিম্নমুখী পরিস্থিতিকে স্বাভাবিকভাবেই দেখছেন লালী। তিনি বলেন, বাজারে উত্থান পতন থাকাটাই স্বাভাবিক। কখনো একাধারে বাড়বে বা কমবে সেটা আশা করা ঠিক নয়। বাজার আবার স্বাভাবিক হয়ে যাবে বলে তিনি বিশ্বাস করেন।

বর্তমান বাজারে বিনিয়োগকারীদের বিচলিত না হয়ে ধৈর্য্য ধরার আহবান জানিয়েছেন তিনি। এতে করে একসময় সবকিছুই ঠিক হয়ে যাবে বলেও মন্তব্য করেন লালী। আর বিনিয়োগকারীদেরকে ডে ট্রেড না করে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগের আহবান করেন তিনি। এতে করে বিনিয়োগকারীরা মুনাফা করতে পারবেন বলে দৃঢ় বিশ্বাস করেন ডিএসই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট।

তিনি বলেন, বাজারে বিনিয়োগকারীরা অন্যের কথা শুনে বিনিয়োগ করে প্রায় ক্ষতির মুখে পড়েন। তাই অন্যের কথায় কান না দিয়ে সবকিছু বুঝে বিনিয়োগ করার আহবান জানান তিনি।

বাজারে প্রায় গেম্বলার শব্দটি শোনা যায়। যারা সাধারণ বিনিয়োগকারীদের দুর্বলতার সুযোগে প্রতারণার নতুন নতুন কৌশল করে এবং ফায়দা হাসিল করে। কিন্তু এক্ষেত্রে বিনিয়োগকারীরাই বেশি দায়ী বলে লালী মনে করেন। তিনি বলেন, মুনাফা লাভের আশায় অনেকই অনেক ধরনের পরিকল্পনা করতে পারে সেটা দোষের কিছু না। কিন্তু কোনো বিনিয়োগকারী যদি অন্যের পরিকল্পনা অনুযায়ী কাজ করতে গিয়ে ক্ষতির মুখে পড়েন সেজন্য তিনি নিজেই দায়ী।

লালী বলেন, যে সব বিনিয়োগকারী ডে ট্রেড করে তারা বেশি ক্ষতির কবলে পড়ে। বিশ্বের অন্যান্য দেশে ৮০ শতাংশ বিনিয়োগকারী আর ২০ শতাংশ ডে ট্রেডার হলেও আমাদের দেশে র্দূভাগ্যবশত তা ঠিক উল্টো। এখানে ২০ শতাংশ বিনিয়োগকারী আর ৮০ শতাংশ ডে ট্রেডার। যেটা বাজারের জন্য যুক্তিযুক্ত নয়।

এদিকে লালীর বক্তব্য অনুযায়ী বিচলিত হওয়ার কোনো কারণ না থাকলেও এরই মধ্যে বিনিয়োগকারীরা ৪ মাস পর আবারো রাজপথে নেমে আসেন। তাদের মতে, এটা স্বাভাবিক বাজার নয়। এ বাজারে কারসাজি চক্রের দৌরাত্ম বেশি। আর কর্তৃপক্ষ উপরে বসে অনেক কথাই বলতে পারেন; কিন্তু যার টাকা লোকসান হয় কেবল তিনিই বোঝেন তার ব্যাথা।

অর্থ বাণিজ্য