গাজায় যুদ্ধবিরতি কার্যকর

গাজায় যুদ্ধবিরতি কার্যকর

গাজায় আটদিনের রক্তক্ষয়ী সহিংসতার পর বুধবার মধ্যরাতে হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। বৃহস্পতিবার বিবিসি অনলাইনের খবরে এ একথা জানানো হয়েছে।

বুধবার মধ্যরাতে মিসরের রাজধানী কায়রোয় দেশটির পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ কামাল আমর এক সংবাদ সম্মেলনে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকরের বিষয়টি নিশ্চিত করেন। এ সময় তাঁর পাশে ছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

যুদ্ধবিরতি চুক্তির শর্ত অনুযায়ী দুই পক্ষই পরস্পরের সব ধরনের লক্ষ্যবস্তুতে হামলা ও হত্যাকা- বন্ধ করবে। এদিকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা পর গাজা থেকে ১২টি রকেট হামলা হয়েছে বলে ইসরাইলি রেডিওর খবরে বলা হয়েছে। কিন্তু ইসরাইল এর কোনো জবাব দেয়নি। যদিও রকেট হামলার কথা অস্বীকার করেছে হামাস। এদিকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর গাজার রাস্তায় নেমে উল্লাস করেছে হাজার হাজার ফিলিস্তিনি।

যুদ্ধবিরতি ঘোষণার পর হামাস ও ইসরাইল উভয়কে এর শর্ত মেনে চলার আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এছাড়া গাজায় জরুরি ত্রাণ সহায়তা পাঠানোর জন্য আন্তর্জাতিক সমপ্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি। যুদ্ধবিরতির ঘোষণাকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

যুদ্ধবিরতিতে সম্মত হওয়ায় ইসরাইলের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের জন্য মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

যুদ্ধবিরতি কার্যকর হওয়ার আগের দিনও সহিংসতায় দুই পক্ষে হতাহতের ঘটনা ঘটে। টানা আট দিনের সহিংসতায় বহু শিশুসহ দেড় শতাধিক ফিলিস্তিনি ও পাঁচজন ইসরাইলি নিহত হয়েছে।

আন্তর্জাতিক