বিতর্কে শিবসেনা ঠাকরেকে নিয়ে ফেসবুকে মন্তব্য করায় গ্রেফতার ২ তরুণী

শিবসেনা প্রধান বাল ঠাকরের মৃত্যুর পর মহারাষ্ট্রে শিবসেনার ডাকে একদিনের ‘বন্‌ধ’ (হরতাল) ডাকার সমালোচনায় ফেসবুকে মন্তব্য করায় ২ তরুণীকে গ্রেফতার করেছে পুলিশ।

জানা গেছে, সোমবার শিবসেনার চাপে মহারাষ্ট্র পুলিশ এ কাজ করে। পরে তাদের জামানতের বিনিময়ে ছেড়ে দেওয়া হয়।

তবে এ ঘটনায় ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ আর ‘মত প্রকাশের স্বাধীনতা’ বিতর্কে উত্তপ্ত হয়ে উঠতে শুরু করেছে মহারাষ্ট্রসহ ভারতের রাজনৈতিক আবহ। একইসঙ্গে ওই ২ তরুণীর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে।

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, শাহীন (২১) নামের এক তরুণী তার ফেসবুক অ্যাকাউন্টে মন্তব্য করেন, “প্রতিদিন ঠাকরের মত মানুষ জন্মে এবং মারা যায়। এজন্য কোনো ‘বন্‌ধ’ মানানো উচিৎ নয়।”
এ মন্তব্যে রেনু নামে শাহীনের এক বান্ধবী ‘লাইক’ দেয়। এতে করে তাদের দু’জনকেই পাকড়াও করে পুলিশ।

তবে পরে ওই মন্তব্যটি শাহীন প্রত্যাহার করে নেয় এবং এজন্য দুঃপ্রকাশও করে। কিন্তু শিবসেনা মুম্বাইয়ে শাহীনের চাচার ক্লিনিকে হামলা চালিয়ে ভাংচুর করে।

জানা গেছে, শাহীন ও তার বান্ধবী রেনুকে গ্রেফতার করা হয় ইন্ডিয়ান পেনাল কোডের (আইপিসি) ২৯৫(এ) অথাৎ ধর্মীয় অনুভূতিতে আঘাত করা এবং তথ্যপ্রযুক্তি আইন ২০০০-এর ৬৪(এ) ধারায়। পরে তাদের প্রত্যেককে ১৫ হাজার রুপি জামানতে জামিন দেওয়া হয়।

এ ঘটনায় নিন্দা জানিয়েছেন প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার চেয়ারপারসন বিচারপতি মার্কেন্ডু কাতজু। তিনি এক্ষেত্রে বাড়াবাড়ি আচরণের জন্য সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের শাস্তির দাবি করে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চ্যাবনকে বিষয়টি গুরত্বের সঙ্গে নেয়ার লিখিত অনুরোধ জানিয়েছেন।

কিন্তু পথ্বীরাজ বিষয়টি গুরুত্বের সঙ্গে না নিয়ে একজন কর্মকর্তার কাছে বিচারপতি কাতজুরি ই-মেলটি ফরোয়ার্ড করে দেন। এবং ওই কর্মকর্তা তাতে আমল দেননি। এ বিষয়টি উল্লেখ করে কাতজু প্রশ্ন করেন, তাহলে কি মহারাষ্ট্রে মত প্রকাশের স্বাধীনতা নেই?

ক্ষুব্ধ বিচারপতি পৃথ্বীরাজকে পাঠানো দ্বিতীয় ই-মেলে প্রশ্ন করেন, আপনি গণতান্ত্রিক দেশে বসবাস করছেন কি না? ঠাকরের মৃত্যুর কারণে মুম্বাইতে বন্‌ধ ডাকার প্রতিবাদ করায় কাউকে গ্রেফতার করতে হবে— এটা কেমন তরো কথা!

কাতজুরি ভারতীয় সংবিধানের ২১ ধারায় প্রত্যেক নাগরিকের জীবন ধারণ ও স্বাধীনতা সংরক্ষিত থাকার কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রীকে বলেন, এটা সংরক্ষণের জন্য আপনি মুখ্যমন্ত্রী হওয়ার সময় শপথ নিয়েছেন। মহারাষ্ট্রে কি সংবিধানের ২১ ধারা বলবৎ নয়? সংবিধানের ১৯ (১)(এ) ধারা যাতে মত প্রকাশের স্বাধীনতার গ্যারান্টি দেওয়া আছে তাও কি বলব‍ৎ নেই মহারাষ্ট্রে?

এ প্রসঙ্গে ভারতীয় অনলাইন পত্রিকা ডেইলি ভাস্কর.কম বলেছে, শিবসেনা প্রধান ঠাকরে জীবিত থাকাকালে বিভিন্ন ঘটনায় প্রায়ই উত্তর ভারতের মানুষ, মুসলমান এবং বাংলাদেশিদের বিরুদ্ধে মিডিয়ায় সীমাছাড়া বিষোদগার করতেন। সেসবে কোনো ভূমিকা না নিয়ে ঠাকরে প্রসঙ্গে মন্তব্যের জের ধরে ওই দুই তরুণীর গ্রেফতার মহারাষ্ট্র সরকারের ডাবল-স্টান্ডার্ড প্রসঙ্গে অনেক সিরিয়াস প্রশ্নের জন্ম দিয়েছে।

গ্রেফতার ১০ শিবসেনা
সর্বশেষ জানা গেছে, শাহীনের চাচার ক্লিনিকে হামলার ঘটনায় মহারাষ্ট্র পুলিশ ১০ ব্যক্তিকে গ্রেফতার করেছে। পুলিশ জানায়, প্রায় ৫০ জনের নামে অভিযোগ দায়ের করা হয়েছে।

আন্তর্জাতিক