হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া সর্বশেষ যে অস্ত্রের পরীক্ষা চালিয়েছে তা একটি মাঝারি থেকে দূর পাল্লার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছিল। দেশটির নেতা নেতা কিম জং উনের উপস্থিতিতে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। আজ বুধবার রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে।

ক্ষেপণাস্ত্রটি পরীক্ষার একদিন পর রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘কেসিএনএ’ বলেছে, ‘সামরিক কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ অর্থবহনকারী নতুন একটি মাঝারি থেকে দূর পাল্লার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয়েছে।’

ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর কিম বলেন, ‘উত্তর কোরিয়া এখন ‘কৌশলগত ক্ষেপণাস্ত্র তৈরির ক্ষমতা অর্জন করেছে যা সলিড-ফুয়েল চালিত এবং পরমাণু অস্ত্র পরিবহনে সক্ষম।’

সিউলের সামরিক বাহিনী জানিয়েছে, মঙ্গলবার ভোরে উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রটি প্রায় ৬০০ কিলোমিটার (৩৭০ মাইল) পথ অতিক্রম করে দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যবর্তী জলসীমায় পড়ে। ক্ষেপণাস্ত্রটি ১ হাজার কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম বলে ‘কেসিএনএ’র খবরে বলা হয়েছিল।

কিম মাঝারি পাল্লার একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের জন্য সলিড-ফুয়েল চালিত একটি ইঞ্জিনের পরীক্ষা তদারকি করার দুই সপ্তাহের কম সময় পর পিয়ংইয়ং সর্বশেষ এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে।
খবর এএফপি

আন্তর্জাতিক শীর্ষ খবর