আরেক দফা বেড়েছে সবজির দাম, কমেছে ডিমের দাম

আরেক দফা বেড়েছে সবজির দাম, কমেছে ডিমের দাম

গত সপ্তাহের তুলনায় সব ধরনের কাঁচা সবজির দাম বেড়েছে।

প্রায় সব ধরনের সবজির দাম কেজিপ্রতি ৪ টাকা থেকে ৫ টাকা করে বেড়েছে। কোনো কোনো সবজির দাম কেজিপ্রতি ১০ টাকা করে বেড়েছে।

তবে গত সপ্তাহের তুলনায় ডিমের দাম হালিপ্রতি ২ টাকা থেকে ৩ টাকা করে কমেছে।

শুক্রবার কারওয়ানবাজার, নিউমার্কেট কাঁচাবাজার, গুলশান কাঁচা বাজার, জিগাতলা ও কাঁঠালবাগান কাঁচা বাজারসহ রাজধানীর বিভিন্ন পাইকারি ও কাঁচা বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

এ সপ্তাহে সব ধরনের সবজির দাম আর এক দফা বেড়েছে। কেজিপ্রতি বেগুনের দাম ৫০ টাকা থেকে ৫৫ টাকা, শসা ৭০ টাকা থেকে ৮০ টাকা, সিম ৭৫ টাকা থেকে ৮০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা, টমেটো ৭৫ টাকা থেকে ৮০ টাকা ও বরবটি বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে।

অন্যদিকে প্রতি কেজি ঢ্যাঁড়সের দাম ৪৮ টাকা, কচুর দাম ৩০ টাকা, পেঁপে ২০ টাকা, প্রতিটি লাউ ৪০ টাকা, কচুর লতি ৩০ টাকা থেকে ৩৫ টাকা, করলা ৪০ টাকা, পটল ৩০ টাকা ও চিচিঙা বিক্রি হচ্ছে ৪৫ টাকা থেকে ৪৮ টাকা দরে।

প্রতিটি আধা কেজি ওজনের বাধাকপি বিক্রি হচ্ছে ৪০ টাকা ও পুইশাকের কেজি ২২ টাকা থেকে ২৫ টাকা।

তবে গত সপ্তাহের তুলনায় বিভিন্ন ধরনের ডিমের দাম হালিপ্রতি ২ টাকা ৩ টাকা কমে বিক্রি হচ্ছে। দেশি মুরগির ডিমের হালি ৪৫ টাকা, হাঁসের ডিমের হালি ৪৫ টাকা, লাল ডিমের হালি ৪২ টাকা ও সাদা ডিমের হালি বিক্রি হচ্ছে ৩৮ টাকা দরে।

গত সপ্তাহের তুলনায় ইলিশের দাম কিছুটা কমলেও অনান্য মাছ বিক্রি হচ্ছে চড়া দামে।

প্রকারভেদে প্রতি কেজি কাতলা ২৫০ টাকা থেকে ৩৫০ টাকা, কই মাছ ২০০ টাকা, সিলভার কার্প ১৫০ টাকা থেকে ১৬০ টাকা, বড় আকারের শিং মাছ ৭০০ টাকা, ছোট আকারের শিং মাছ ৫৫০ টাকা, তেলাপিয়া ১৪০ টাকা থেকে ১৫০ টাকা, রুই ২৩০ টাকা থেকে ২৪০ টাকা ও পাঙ্গাস ১৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

তবে ইলিশের দাম গত সপ্তাহের তুলনায় কম দামে বিক্রি হচ্ছে। প্রতিটি এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬৫০ টাকা থেকে ৭০০ টাকা। ছোট আকারের ৬০০ গ্রামের প্রতিটি ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৪০০ টাকা দরে।

প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৬০ টাকা থেকে ১৬৫ টাকা, খাসির মাংস ৪০০ টাকা ও গরুর মাংস বিক্রি হচ্ছে ৩০০ টাকা দরে।

সব ধরনের দুই কেজি ওজনের প্যাকেটজাত আটা ও ময়দার দাম বেড়েছে ৮ টাকা থেকে ১০ টাকা।

দুই কেজি ওজনের প্যাকেটজাত ৬৫ টাকার আটা এখন ৭৫ টাকা। এছাড়া দুই কেজি ওজনের প্যাকেটজাত ৮০ টাকার ময়দা এখন বাজারে পাওয়া যাচ্ছে ৯৫ টাকায়।

গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে ভোজ্যতেল। ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৬৬০ টাকা থেকে ৬৭০ টাকা। প্রতি কেজি বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৩৩ টাকা দরে।

চিনির দাম কেজিপ্রতি ১ টাকা করে কমে বিক্রি হচ্ছে ৫৩ টাকায়।

আলু পেঁয়াজ ও রসুনের দামের কোনো তারতম্য নেই। প্রতি কেজি আলু ২৫ টাকা, দেশি পেঁয়াজ ৩৫ টাকা এবং ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে।

প্রতি কেজি চায়না রসুন ১১০ টাকা এবং দেশি রসুন বিক্রি হচ্ছে ৫৫ টাকা থেকে ৬০ টাকা।

পোলাওয়ের চালের দাম বেড়েছে কেজিপ্রতি ৫ টাকা করে। এখন বিক্রি হচ্ছে ১০৫ টাকা দরে।

সব ধরনের ডালের দাম চড়া। প্রতি কেজি মশুর ডাল ১২০ টাকা থেকে ১২৫ টাকা, ছোলা ৯০ টাকা, মুগ ডাল ১২০ টাকা ও বুটের ডাল বিক্রি হচ্ছে ১১০ টাকা।

তবে খেসারির ডালের দাম কেজিপ্রতি ৫ টাকা করে কমে বিক্রি হচ্ছে ৫৫ টাকায়।

অর্থ বাণিজ্য