টি-টোয়েন্টিতে ফেভারিট বলে কিছু নেই: মুশফিক

টি-টোয়েন্টিতে ফেভারিট বলে কিছু নেই: মুশফিক

টি-টোয়েন্টি নিয়ে বাংলাদেশ দলের প্রস্তুতির খোঁজখবর গোপন থাকেনি। বিশ্বকাপ সামনে রেখে ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৮টিতে জিতেছে। সেজন্য শ্রীলঙ্কা টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল কিছুটা গুরুত্বও পাচ্ছে। বৃহস্পতিবার বিশ্বকাপ দলের অধিনায়কদের সংবাদ সম্মেলনে মুশফিকুর রহিম তার দল সম্পর্কে বলেছেন।

প্রশ্ন: গত তিন মাসের প্রস্তুতিতে নিশ্চয় আপনাদের ভেতরে একটা আত্মবিশ্বাস গড়ে উঠেছে?

মুশফিক: গত তিন মাসে আমাদের ভালো প্র্যাকটিস হয়েছে। আমরা জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছি। আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস সফরের পর আরও কিছু ম্যাচ পেয়েছি। ১৩টি ম্যাচ খেলে আটটিতে জিতেছি। দলের জন্য এটা খুব ভালো। কিন্তু টি-টোয়েন্টিতে অনুমান করা যায় না। কি হবে কেউ জানে না। আমার বিশ্বাস দলের সবাই ভালো অবস্থায় আছে। আশা করি তারা ভালো করবে।

প্রশ্ন: আপনাদের অনেক ভালো ভালো স্পিনার আছে, তারা তো শ্রীলঙ্কার পিচ থেকে অনেক সুবিধা পাবে?

মুশফিক: সম্প্রতি কয়েকজন এসএলপিএলে খেলেছে এবং তারা ভালো করেছে। সাকিব (সাকিব আল হাসান)সহ কয়েকজন ভালো স্পিনার আছে আমাদের। আমাদের গ্রুপ ম্যাচ পাল্লেকেলেতে এবং সেটা স্পিন ট্র্যাক না। আমাদের পেস বিভাগও ভালো। অতএব স্পিনার এবং পেসারদের সমন্বয়ে ভালো করবে দল। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার জন্য এটা আমাদের সাহায্য করবে।

প্রশ্ন: পাকিস্তানের বিপক্ষে আগে কখনো টি-টোয়েন্টি জেতেননি। রেকর্ড কি কোন প্রভাব ফেলতে পারে?

মুশফিক: আমার তা মনে হয় না। আমরা আগে শ্রীলঙ্কায় খেলেছি এবং কন্ডিশন সম্পর্কে জানি। দেখা যাক কি হয়।

প্রশ্ন: আপনাদের কাছে তো দর্শক প্রত্যাশা অনেক। আপনার কি মনে হয়?

মুশফিক: অনেক অনেক প্রত্যাশা থাকবে। এশিয়া কাপে ভালো করার পর এটাই আমাদের প্রথম বড় কোন টুর্নামেন্ট। আশা করি আমরা ধারাবাহিকতা রাখতে পারবো। যাদিও এটা ভিন্ন ফর্মেটের খেলা। তিন বিভাগে যদি ভালো করতে পারি তাহলে দেশের জন্য ভালো ফল বয়ে নিতে পারবো।

প্রশ্ন: এই টুর্নামেন্ট দিয়ে বাংলাদেশ কি প্রমাণ করতে পারবে যে তারা নিয়মিত জেতার সামর্থ্য রাখে?

মুশফিক: টি-টোয়েন্টি ফর্মেটে কে ফেভারিট বলা মুশকিল। নির্দিষ্ট দিনে যে দল তিন বিভাগে ভালো করতে পারবে তারা যেকোন দলকে হারাতে পারে। অবশ্য টি-টোয়েন্টিতে ধারাবাহিক ভালো খেলাও গুরুত্বপূর্ণ। জিম্বাবুয়ে এবং আয়ারল্যান্ডের বিপক্ষে আমাদের দুটো ওয়ার্ম-আপ ম্যাচ আছে। আশা করি আমরা সেখানে ভালো করবো।

প্রশ্ন: এশিয়া কাপের ফাইনালে উঠা কতটা গুরুত্বপূর্ণ ছিলো?

মুশফিক: ওটা আমাদের জন্য অনেক বড় একটা টুর্নামেন্ট ছিলো। বিশেষ করে ভারত এবং শ্রীলঙ্কাকে আমরা হারিয়েছি এবং পাকিস্তানকে প্রায় হারিয়ে দিয়েছিলাম। এই ধরণের টুর্নামেন্টে স্কিলের সঙ্গে কিছুটা ভাগ্যের সহায়তা লাগে। ফাইনালে ভাগ্যের সাহায়তা পাইনি। এই টুর্নামেন্টে ভাগ্যের আনুকল্য পেলে আমরা অনেক কিছু করতে পারি।

প্রশ্ন: আয়ারল্যান্ডকে উদীয়মান টাইগার হিসেবে মনে করেন?

মুশফিক: আমরা এই টুর্নামেন্ট নিয়ে ভাবছি। হ্যাঁ, তারা ভালো দল। এখনপর্যন্ত আমরা অনেক দলের চেয়ে ভালো। আমাদের তার প্রমাণ দিতে হবে। ছেলেরা সুযোগ কাজে লাগাতে পারলে প্রমাণ করা সম্ভব।

প্রশ্ন: দলে স্পিন বোলারদের বৈচিত্র্য থাকায় আপনি খুশি?

মুশফিক: কয়েকজন বাঁহাতি স্পিনার এবং অফ স্পিন অলরাউন্ডার আছে। সত্যিই আমি তাদের পেয়ে খুশি। দেখা যাক তারা কি করতে পারে।

প্রশ্ন: গ্রুপ প্রতিপক্ষ পাকিস্তান এবং নিউজিল্যান্ড সম্পর্কে কিছু বলবেন?

মুশফিক: তারা সত্যিকারে ভালো দল। ২০০৯ সালের চ্যাম্পিয়ন দল পাকিস্তান। টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড অনেক শক্তিশালী। আমরা যদি স্কিল কাজে লাগাতে পারি এবং ভাগ্যের সহায়তা থাকে তাহলে যে কোন কিছু করা সম্ভব।

খেলাধূলা