বঙ্গবন্ধু সারা পৃথিবীর : আজাদ চৌধুরী

বঙ্গবন্ধু সারা পৃথিবীর : আজাদ চৌধুরী

বঙ্গবন্ধু কোনো অঞ্চলের নয়, বঙ্গবন্ধু সারা পৃথিবীর। তিনি বাঙালিত্বে বিশ্বাস করতেন বলেই, বাংলা নামের একটি স্বাধীন রাষ্ট্র চেয়েছিলেন। আর বঙ্গবন্ধু হিসেবে জায়গা করে নিয়েছেন পৃথিবীর সব দেশে।

রোববার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল ইউনিভার্সিটির (বিএসএমএমইউ) উদ্যোগে ডা. মিলন সভাকক্ষে জাতির জনক বঙ্গবন্ধুর ৩৭তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ‘‘এতো অল্প সময়ে যিনি স্বাধীনতা এনে দিলেন- কিন্তু তার জীবন আমরা রক্ষা করতে পারিনি।’’

তিনি অভিযোগ করে বলেন, ‘‘অনেকেই বলেন নেতা হিসেবে বঙ্গবন্ধু ভাল থাকলেও, প্রশাসক হিসেবে তিনি ভাল ছিলেন না। সেই সময় গ্যাস ফিল্ড এবং তেল কেনা কেবল তার দূরদর্শীরই প্রমাণ।

স্বাধীনতার পর তিনি ৫০ হাজার বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। আজ আমাদের দেশের শতভাগ শিক্ষার হার হওয়ার সূচনা তিনিই করেন।’’

তিনি বলেন, ‘‘আজ যখন ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী বলেন বাংলাদেশের কাছে অনেক কিছু শেখার আছে তখন গর্বে বুক ভরে ওঠে।’’

বিএসএমএমইউ’র উপাচার্য ডা. প্রাণ গোপাল দত্তের সভাপতিত্বে আলোচনা সভায় ম‍ুখ্য আলোচক ছিলেন শিক্ষাবিদ ও এমিরেটাস প্রফেসর ড. আনিসুজ্জামান।

বিশেষ অতিথির  বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, অধ্যাপক ডা. ইকবাল আর্সেলান এবং বিএমএ’র মহাসচিব অধ্যাপক শারফুদ্দিন প্রমুখ।

রাজনীতি