বাংলাদেশের এইচএসবিসি কিনছে স্ট্যান্ডার্ড চার্টার্ড

বাংলাদেশের এইচএসবিসি কিনছে স্ট্যান্ডার্ড চার্টার্ড

হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশনের (এইচএসবিসি) বাংলাদেশস্থ সব শাখা কিনে নিচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড। তবে বিষয়টি এখনো আলোচনার পর্যায়ে রয়েছে।

সম্প্রতি লন্ডনে এ বিষয়ে উভয়পক্ষের মধ্যে একটি বৈঠকও হয়েছে। তবে এ আলোচনা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা।

বাংলাদেশে সবচেয়ে বড় বিদেশি ব্যাংক বলে বিবেচিত স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক হাল আমলে উঠতি বাজারগুলো থেকেই মূলত অধিকাংশ মুনাফা তুলছে। বাংলাদেশে ২৬টি শাখা ও ৫৭টি অটোমেটেড টেলার মেশিনে ব্যবসা চালাচ্ছে এ ব্যাংক।

ব্যাংকটির ওয়েবসাইট থেকে জানা যায়, লন্ডনভিত্তিক এইচএসবিসি ১৯৯৬ সালে বাংলাদেশে প্রথম শাখা খোলে স্টান্ডার্ড চার্টার্ড। বর্তমানে দেশে এর ১৩টি কার্যালয় রয়েছে।

অপরদিকে, এইচএসবিসিরি প্রধান নির্বাহী কর্মকর্তা স্টুয়ার্ট গালিভারের ব্যয় কমানো ও সংকোচনমুখী নীতির কারণে ব্যাংকটি তাদের সম্পত্তি বিক্রি করে দিচ্ছে। এরই মধ্যে থাইল্যান্ড, কোস্টারিকা, এল সালভাদর ও হন্ডুরাসে ব্যাংকিং কার্যক্রম বিক্রি করে দিয়েছে তারা।

এক ই-মেইল বার্তায় এইচএসবিসির মুখপাত্র পল হ্যারিস বলেছেন, ‘আন্তর্জাতিকভাবে আমরা আমাদের দফতর ও বাণিজ্যের পুনর্মূল্যায়ণ করছি। আরো দক্ষতার সঙ্গে পুঁজি কাজে লাগানোর ব্যাপারে আমরা অগ্রাধিকার দিচ্ছি।’

মেলবোর্নভিত্তিক এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক লিমিটেডের দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের কার্যক্রম কিনে ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কায় সবচেয়ে বড় বিদেশি ব্যাংক হিসেবে আত্মপ্রকাশ করে স্ট্যান্ডার্ড চার্টার্ড। একই সঙ্গে বাংলাদেশেও এর কার্যক্রম জোরদার হয়।

অর্থ বাণিজ্য শীর্ষ খবর