তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে শেষ মুহূর্তে শ্বাসরুদ্ধকর ব্যস্ততা

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে শেষ মুহূর্তে শ্বাসরুদ্ধকর ব্যস্ততা

হোয়াইট হাউস দখলের লড়াই এখন চূড়ান্ত পরিণতির দিকে। দীর্ঘ প্রচারের পর আগামীকাল মঙ্গলবার মার্কিন ভোটাররা একজন প্রার্থীকে বাছাই করতে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে ভোট কেন্দ্রে যাবেন।

প্রধান দুই প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক গভর্নর মিট রমনি হোয়াইট হাউস দখলের লড়াইয়ে তাদের প্রচারাভিযানের শেষ ও শ্বাসরুদ্ধকর সময় পার করছেন।

বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের রোববারের জরিপে দুই প্রার্থীর পক্ষেই প্রায় সমান জনসমর্থন প্রকাশ পেয়েছে।

জরিপে অংগ্রহণকারী ৩ হাজার ৮০৫ জন ভোটারের মধ্যে ৪৮ শতাংশ ডেমক্রেটিক প্রার্থী ওবামাকে ভোট দেবেন বলে জানিয়েছেন। আর ৪৭ শতাংশ বলেছেন রমনির কথা।

গত কয়েক সপ্তাহ ধরেই প্রেসিডেন্ট নির্বাচনের দৌঁড়ে দুই প্রর্থী প্রায় পাশাপাশি রয়েছেন।

এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্টের সর্বশেষ জরিপে দুই প্রার্থীর পক্ষেই ৪৮ শতাংশ ভোটারের সমর্থন আছে বলে প্রকাশ পেয়েছে।

শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত দুই প্রার্থী দোদুল্যমান রাজ্যগুলোর ভোট টানতে সম্ভাব্য সব কৌশল প্রয়োগ করছেন।

এটি আপনাদের ওপর নির্ভর করছে। আপনাদের সেই ক্ষমতা আছে, নিউ হ্যাম্পাশায়ার রাজ্যের কনকর্ড শহরে ১৪ হাজারেরও বেশি মানুষের এক জমায়েতে বলেন ওবামা।

আগামী দশকে দেশের ধরন কি হবে তা নির্ধারণ করার এখনই সময়, আগামী দুই দিনেই তা নির্ধারিত হবে,” বলেন তিনি।

আর আইওয়ার রাজ্যের প্রচারাভিযানে ৪ হাজার মানুষের এক জমায়েতে সবাইকে ভোট দিতে যাওয়ার আহ্বান জানিয়েছেন রমনি। কাকে ভোট দেবেন এখনও যারা ঠিক করে উঠতে পারেননি তাদের প্রভাবিত করতে ও ওবামার সাবেক সমর্থকদের তার পক্ষে ভোট দেওয়ার জন্য উদ্ধুদ্ধ করতে নিজ সমর্থকদের পরামর্শ দেন তিনি।

ওহিও রাজ্যেও প্রচারণা চালান রমনি। এখানেও তিনি ভোটারদের ভোটকেন্দ্র যাওয়ার ওপর জোর দেন।

তিনি বলেন, সবাইকে ভোটকেন্দ্রে নিয়ে যাওয়া নিশ্চিত করতে হবে।

এছাড়া তিনি তার নির্বাচনী প্রতিশ্রুতি ‘যুক্তরাষ্ট্রের জন্য সত্যিকার পরিবর্তন’ এর কথাও বলেন।

তিনি বলেন, সত্যিকার পরিবর্তন শুধু এই নয় যে আমি এর সম্পর্কে কথা বলি, এটি এমন একটি কিছু যা আমি করেছি। আর এটি এমন কিছু যা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর আমি করবো।

অনেক জরিপেই দেখা গেছে, ওহিও, উইসকনসিন, আইওয়া এবং নেভাডায় ওবামা অল্প কিন্তু পরিষ্কার ব্যবধানে এগিয়ে আছেন। যদি অন্য কোথাও অপ্রত্যাশিত কিছু না ঘটে তবে এই রাজ্যগুলোর ভোট ওবামাকে পরবর্তী মেয়াদে প্রেসিডেন্ট হতে প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোটের চেয়েও বেশি ভোট এনে দেবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইপসোসের জরিপকারী জুলিয়া ক্লার্ক বলেন, এটি এখন সেন্টিমিটারের খেলায় পরিণত হয়েছ। দুই প্রার্থী খুব কাছাকাছি আছেন। তবে এখনও ওবামা শিবিরের জন্যই আশাবাদী হওয়ার সুযোগ বেশি। ইলেকটোরাল গণিত হিসাব করেই আমি এটা বলছি।

আন্তর্জাতিক