অগ্নিনির্বাপক স্টেশন বন্ধের পরিকল্পনার বিরুদ্ধে রুশনারা আলীর উদ্বেগ

অগ্নিনির্বাপক স্টেশন বন্ধের পরিকল্পনার বিরুদ্ধে রুশনারা আলীর উদ্বেগ

ব্রিটিশ শ্রমিক দলীয় এমপি রুশনারা আলী হাউস অব কমন্সে এক অনির্ধারিত বিতর্কে অংশগ্রহণ করে বো এবং  হোয়াইটচ্যাপেলে অগ্নিনির্বাপক স্টেশন বন্ধে লন্ডনের মেয়রের পরিকল্পনার বিরুদ্ধে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, তাতে জনগণের জীবনের প্রতি ঝুঁকি সৃষ্টি হবে। সোমবার লন্ডন থেকে তার বিতর্কের একটি ভাষ্য পাঠানো হয়।

রুশনারা আলী বলেন, মেয়র বরিস জনসন সাড়ে ৬ কোটি পাউন্ড সাশ্রয়ে গোটা লন্ডনে ১৭টি অগ্নিনির্বাপক স্টেশন বন্ধ করে দেয়ার পরিকল্পনা করছেন। তার পরিকল্পনা কার্যকর করা হলে ৬ শ’ অগ্নিনির্বাপক কর্মী বেকার হয়ে পড়বে এবং এ বাজেট হ্রাসে টাওয়ার হ্যামলেট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। তিনি আরো বলেন, গোটা লন্ডনে টাওয়ার হ্যামলেটে অগ্নিনির্বাপক বাহিনীকে তলব করার হার সর্বাধিক। কিন্তু মেয়র বরিস জনসন মনে করছেন, আমাদের এলাকার এক-তৃতীয়াংশ অগ্নিনির্বাপক স্টেশন কমানোর সিদ্ধান্ত সঠিক। অগ্নিনির্বাপক স্টেশনের সংখ্যা হ্রাস করা হলে বেথনাল গ্রীন ও বো এলাকায় অগ্নিনির্বাপক কর্মীর সংখ্যা হবে বড়জোর একশো, যন্ত্রপাতির সংখ্যা দাঁড়াবে চারটি এবং অগ্নিনির্বাপক স্টেশন থাকবে মাত্র একটি।

জাতীয় অগ্নিনির্বাপক খাতে ব্রিটিশ সরকারের ২৫ শতাংশ ব্যয় হ্রাসের সমালোচনা করে তিনি বলেন, টাওয়ার হ্যামলেট এবং সমগ্র লন্ডনের অধিবাসীদের জীবনের প্রতি ব্রিটিশ সরকার এবং লন্ডনের মেয়র এ ধরনের ঝুঁকি নেয়ায় আমি বিস্মিত। রুশনারা আলী আরো বলেন, আমি এ পরিকল্পনা বাতিলে লন্ডনের মেয়রের প্রতি আহ্বান জানাই। জনগণের জীবনের নিরাপত্তা সব কিছুর ওপরে।

আন্তর্জাতিক