চলতি মাসেই ঢাকা সফরে আসতে পারেন নরেন্দ্র মোদি

চলতি মাসেই ঢাকা সফরে আসতে পারেন নরেন্দ্র মোদি

ভারতের লোকসভার নির্বাচনে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছে নরেন্দ্র মোদি। দিল্লি সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে সাড়া দিয়ে চলতি মাসের শেষের দিকে ঢাকা সফরের পরিকল্পনা করছেন তিনি। স্থানীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ‘নেইবারহুড ফার্স্ট’ তথা ‘প্রতিবেশী প্রথম’ নীতির বাস্তবায়নে এবং দক্ষিণ এশিয়ায় অগ্রগণ্য অবস্থান ধরে রাখতে প্রধানমন্ত্রী মোদি বাংলাদেশ সফরের পরিকল্পনা করছেন।

চলতি জুন মাসের শেষে কিংবা জুলাইয়ের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নির্ধারিত ছিল। তবে নয়াদিল্লির আমন্ত্রণে গত শনিবার তিনি ভারতে যান এবং রোববার (৯ জুন) মোদির মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানে যোগ দেন।

এরপর মোদির সঙ্গে এক বৈঠকে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই আমন্ত্রণের পরই মোদির ঢাকা সফরের পরিকল্পনা চলছে বলে জানিয়েছে দ্য ইকোনমিক টাইমস।

সংবাদমাধ্যমটির প্রতিবেদন বলছে— সম্ভাব্য সফরের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবে সংশ্লিষ্টরা ইঙ্গিত দিয়েছেন, জুনের শেষ দিকে মোদির সম্ভাব্য ঢাকা সফর নিয়ে উভয় পক্ষের কর্মকর্তারা আলোচনা করছেন।

মোদির এই সফরে আন্তঃসীমান্ত যোগাযোগ, জ্বালানি ও বাণিজ্যিক সম্পর্ক উভয় দেশের অগ্রাধিকারের তালিকায় রয়েছে। এছাড়া ভারত বাংলাদেশের সঙ্গে নিরাপত্তা ও প্রতিরক্ষা অংশীদারিত্ব বাড়াতে চায় বলে জানান সংশ্লিষ্টরা।

আন্তর্জাতিক শীর্ষ খবর