মাইক্রোসফটকে টপকিয়ে গুগল বিশ্বের দিতীয় বৃহত্তম প্রযুক্তিপ্রতিষ্ঠান

মাইক্রোসফটকে টপকিয়ে গুগল বিশ্বের দিতীয় বৃহত্তম প্রযুক্তিপ্রতিষ্ঠান

সার্চ জায়েন্ট এ মুহূর্তে সফটওয়্যার জায়েন্টকে টপকিয়ে সম্মুখে অবস্থান করছে। তালিকা অনুযায়ী সার্চ জায়েন্ট এখন বিশ্বের দিতীয় বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠান।

হঠাৎ করেই প্রতিষ্ঠানটি সার্বিক অবস্থা পাল্টিয়ে অর্থনৈতিক-বাজার তালিকার শীর্ষে চলে এসেছে। অপরদিকে মাইক্রোসফট তার অত্যুচ্চ যায়গা থেকে ছিটকে পড়েছে।

সুত্র বলছে, গত সোমবার ব্যবসায়িক লেনদেনের চিত্রে খুব একটা ফারাক দেখা যায়নি। তবুও গুগল অল্পের জন্য মাইক্রোসফটের জায়গাটিতে নিজের স্থান প্রতিষ্ঠিত করেছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী গুগলের অর্জিত মূলধনের পরিমাণ ২৪৯.১ বিলিয়ন ডলার অপরদিকে মাইক্রোসফটের ২৪৭.২ বিলিয়ন ডলার। দ্য নিউইয়র্ক পোষ্টে বলা হয় লেনদেন চলাকালেই বর্তমান এ ফলাফলের প্রবণতা লক্ষ্য করা গেছে। যদিও তা খুব বেশি নয় সে সময় গুগলের অর্থমূল্য ছিল ২৪৮.৮ এবং মাইক্রোসফটের ২৪৮.১ বিলিয়ন ডলার।

এ প্রসঙ্গে আরো বলা হয়, বেশ কিছুসময় ধরে সফটওয়্যার জায়েন্টের বাজার অবস্থার  অবনতি ঘটেছে। কিন্তু প্রতিদ্বন্দী প্রতিষ্ঠানের শেয়ার মূল্য গত কয়েক মাস ধরে ভাল এবং স্থির রয়েছে।

আইডিসি’র প্রতিবেদনে উঠে এসেছে এ বছরের দিতীয় অর্ধ পর্যন্ত গুগল অসাধারণভাবে কাজ করছে যার ফলস্বরুপ তাদের এই সাফল্য। এপ্রিল এবং জুন মাসে সব স্মার্টফোনের ৮৫ শতাংশ চালান হয়েছে যাতে অ্যান্ড্রুয়েড ইনস্টল ছিল, এছাড়া শেয়ার বাজারের বিশাল ৬৮ ভাগ ছিল অ্যান্ড্রয়েডের।

তবে বিশ্লেষকদের ধারণা, মাইক্রোসফট আগের অবস্থানেই ফিরবে। কারণ উইন্ডোজ ৮ ও উইন্ডোজ ফোন ৮ এর প্রতি তারা ক্লান্তিহীন প্রচেষ্টা চালাচ্ছে। দুটি পণ্যই যথাযথভাবে খুব শীঘ্রই বাজারে আনছে মাইক্রোসফট।

উইন্ডোজ ৮ অবমুক্তের দিন নির্ধারণ হয়েছে ২৬ অক্টোবর এবং উইন্ডোজ ফোন প্রকাশের সম্ভাব্য সময় নভেম্বর।
এদিকে হার্ডওয়্যার নির্মাতারাও দুটি পণ্যেরই ঘোষণার অধীর অপেক্ষায় আছে। তারপরেও মাইক্রাসফটের অবস্থান ফসকানোর বিষয়টি চরমভাবে প্রভাব ফেলছে প্রযুক্তি অঙ্গণে।

এ মুহূর্তে গুগলের চরম এ অগ্রগতি নিয়ে শীর্ষ প্রথম স্থানটিও আলোচিত। বলা হচ্ছে এটি গুগলের ছোট ধাপ আরো সামনে যাওয়া গুগলের পক্ষে কঠিন হবেনা। বর্তমানে বিশ্বের সেরা প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে খ্যাত অ্যাপল যার বর্তমান অর্থ মূল্য গুগল ও মাইক্রোসফটের সমান ৬১৮.১ বিলিয়ন ডলার।

বিজ্ঞান প্রযুক্তি