আয়কর বিবরণী প্রকাশ করলেন রমনি

আয়কর বিবরণী প্রকাশ করলেন রমনি

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে মনোনীত প্রার্থী মিট রমনি তার ২০১১ সালের কর বিবরণী প্রকাশ করেছেন। প্রকাশিত আয়কর বিবরণী অনুযায়ী গত ২০১১ সালে রমনি সরকারকে ১৪ দশমিক ১ শতাংশ হারে কর দিয়েছেন।

প্রকাশিত বিবরণ অনুযায়ী ২০১১ সালে ১ কোটি ৩৭ লাখ ডলার আয়ের বিপরীতে রমনি কর দিয়েছেন ১৯ লাখ ডলার। পাশাপাশি ২০১০ সালের আয়কর বিবরণীও প্রকাশ করেছেন তিনি। বিবরণ অনুযায়ী ২০১০ সালে তিনি ১৩ দশমিক ৯ শতাংশ হারে ৩০ লাখ ডলার কর দিয়েছেন সরকারকে।

যুক্তরাষ্ট্রে একজন নাগরিকের জন্য সর্বোচ্চ ৩৫ শতাংশ আয়কর প্রযোজ্য। তবে রমনির আয় আসে প্রধানত বিভিন্ন আর্থিক খাতে করা বিনিয়োগ থেকে। এসব ক্ষেত্রে সাধারণত সর্বোচ্চ ১৫ শতাংশ কর প্রযোজ্য। প্রেসিডেন্ট বারাক ওবামাসহ তার সমালোচকরা দীর্ঘদিন ধরেই রমনিকে আয়কর বিবরণী দাখিল করার তাগিদ দিয়ে আসছেন।

তবে সমালোচকরা মনে করছেন বিতর্কিত মন্তব্য সম্বলিত ভিডিও চিত্র প্রকাশ হয়ে পড়ায় বিব্রত রমনি নিজের অবস্থান ফেরত পেতেই কর বিবরণী দাখিল করেছেন।

অবশ্য আয়কর বিবরণী প্রকাশের ক্ষেত্রে রমনিকে তার পিতা জর্জ রমনির পদাঙ্ক অনুসরণের জন্য আহবান জানিয়ে আসছেন তার সমালোচকরা। ১৯৬৮ সালে নিজের অসফল প্রেসিডেন্ট নির্বাচনী দৌঁড়ের সময় একগুচ্ছ আয়কর বিবরণী জনসম্মুখে প্রকাশ করেছিলেন মিশিগানের সাবেক গভর্ণর জর্জ রমনি।

তবে তার পুত্র মাসাচুসেটের সাবেক গভর্নর রমনি দাবি করেছেন আয়কর বিবরণী প্রকাশের ক্ষেত্রে তিনি ২০০৮ সালের নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেইনের উদাহরণ অনুসরণ করেছেন। ম্যাককেইন ওই সময় শুধু দুই বছরের ট্যাক্স রিটার্ন প্রকাশ করেছিলেন।

এদিকে রমনির প্রতিদ্বন্দ্বী ওবামা ২০১১ সালে ২০ দশমিক ৫ শতাংশ হারে কর দিয়েছেন। এ সময় তার মোট আয় ছিলো ৭ লাখ ৮৯ হাজার ৬৭৪ ডলার।

অবশ্য গড়ে যুক্তরাষ্ট্রের একটি মধ্যআয়ের পরিবার প্রতি বছর ৫০ হাজার থেকে ৭৫ হাজার ডলার আয় করে থাকে। তাদের জন্য সর্বোচ্চ ১২ দশমিক ৮ শতাংশ হারে কর প্রযোজ্য।

আন্তর্জাতিক