চলচ্চিত্রে মহানবীর(সা.)অবমাননা পাকিস্তানে বিক্ষোভ, ২ জনের প্রাণহানি

চলচ্চিত্রে মহানবীর(সা.)অবমাননা পাকিস্তানে বিক্ষোভ, ২ জনের প্রাণহানি

চলচ্চিত্র ও কার্টুনে মহানবী হযরত মুহাম্মদকে (সা.) হেয় করার অপচেষ্টার বিরুদ্ধে শুক্রবার ব্যাপক মার্কিন বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে পাকিস্তানে। বিক্ষোভকারীরা রাজধানী ইসলামাবাদে অবস্থিত মার্কিন দূতাবাসে প্রবেশের চেষ্টা চালায় বলে জানা গেছে। তবে নিরাপত্তা বাহিনীর বাধার মুখে ব্যর্থ হয় তাদের প্রচেষ্টা।

রাজধানীর পাশাপাশি বিক্ষুদ্ধ প্রতিবাদকারীরা উত্তর-পশ্চিমাঞ্চলীয় নগরী পেশোয়ারের দু’টি প্রেক্ষাগৃহ জ্বালিয়ে দিয়েছে। এ সময় ক্ষুদ্ধ জনতার ওপর গুলি নিরাপত্তা সদস্যরা গুলি চালালে নিহত হয় দুই জন। তাদের মধ্যে একজন পাকিস্তানের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের কর্মী বলে জানা গেছে।

ইসলামাবাদে শত শত বিক্ষোভকারী জড়ো হয়ে মার্কিন বিরোধী বিক্ষোভ প্রদর্শন করে। অবশ্য সেনা ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর সদস্যরা আগে থেকেই ইসলামাবাদের সুরক্ষিত কূটনৈতিক পাড়া ঘিরে সর্তক ব্যবস্থান নেয়।

করাচিতেও ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে বলে  জানা গেছে। পুলিশ সংঘাতপূর্ণ এ নগরীর প্রবেশ ও নির্গমনের পথে প্রতিটি সড়কে তল্লাশি কেন্দ্র স্থাপন করে। শুক্রবারের বিক্ষোভে সম্ভাব্য বোমা হামলা প্রতিরোধ করতে সন্ধ্যা পর্যন্ত পাকিস্তানে সব মোবাইল নেটওয়ার্কও বন্ধ রাখা হয়েছে বলে জানা গেছে।

বিক্ষোভ উপশম করতে এর আগে শুক্রবারকে নবীর (সা.) জন্য ভালোবাসা দিবস হিসেবে ঘোষণা করে পাকিস্তান সরকার। পাশাপাশি জনগণের প্রতি শান্তিপূর্ণভাবে বিক্ষোভ প্রদর্শনের আহবান জানিয়েছে তারা।

আন্তর্জাতিক