নভেম্বরের মধ্যেই চালু হচ্ছে এসইসির সার্ভিল্যান্স সফটওয়ার

নভেম্বরের মধ্যেই চালু হচ্ছে এসইসির সার্ভিল্যান্স সফটওয়ার

চলতি বছরের নভেম্বরের মধ্যেই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নিজস্ব সার্ভিল্যান্স সফটওয়ার চালু করা সম্ভব হবে।

ইতিমধ্যে সার্ভিল্যান্স সফটওয়ার তৈরি প্রক্রিয়া অনেকদূর এগিয়ে গেছে বলে জানিয়েছেন এসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান।

তিনি জানান, ভারত ও স্পেনের দুটি প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করছে। এখন এসইসির দেওয়া চাহিদামতো সফটওয়ারটি তৈরির জন্য গ্যাপ অ্যানালাইসিসের কাজ করা হবে। এর মাধ্যমে এসইসির দেওয়া চাহিদাপত্র ও কোম্পানির দেওয়া ডেমো সফটওয়ারের মধ্যে যে পার্থক্য রয়েছে তা ঘুঁচিয়ে আনা হবে।

একই সঙ্গে চলতি বছরের মধ্যেই সার্ভিল্যান্স সফটওয়ারটি চালু করার বাধ্য বাধকতা থাকায় যেভাবেই হোক সকল প্রস্তুতি সম্পন্ন করতে হবে বলেও জানান তিনি।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে নির্মিতব্য এসইসির সার্ভিল্যান্স সফটওয়ার বিষয়ক এক বৈঠক রোববার এসইসির কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এ সময় সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, পুঁজিবাজারের দৈনন্দিন লেনদেন সঠিকভাবে সম্পাদিত হচ্ছে কি-না এবং কোন ধরণের অনিয়ম হচ্ছে কি-না তা চিহ্নিতকরণেই এ সফটওয়ারের প্রবর্তন করা হচ্ছে। এটি করা সম্ভব হলে পুঁজিবাজারের অনিয়ম অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, সোমবার সফটওয়ার নির্মাণকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে সফটওয়ার বিষয়ক উপস্থাপনা দেওয়া হবে। এর পর নির্ধারিত সময়ের মধ্যে গ্যাপ অ্যানালাইসিসের কাজ সমাপ্ত করে কোম্পানিরকে অবহিত করতে হবে। গ্যাপ অ্যানালাইসিস রিপোর্টের আলোকে সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান সফটওয়ার সরবরাহ করবে। এরপর মগ টেডিং বা পরীক্ষামূলকভাবে সফটওয়ারটির কার্যক্রম পর্যালোচনা করা হবে। এই পর্যায়ের ভুল-ত্রুটি সংশোধনের পরেই পূর্ণাঙ্গভাবে সার্ভিল্যান্স সফটওয়ারের কাজ শুরু হবে।

বৈঠক শেষে সিএসইর সহকারী মহা-ব্যবস্থাপক হাসনাইন বারি বাংলানিউজকে বলেন, সার্ভিল্যান্স সফটওয়্যারটির গ্যাপ অ্যানালাইসিসের প্রস্তুতি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। আগামী সোমবার এ সংক্রান্ত বিষয়ে একটি প্রেজেন্টেশন আনুষ্ঠিত হবে। ওই প্রেজেন্টেশনটি দেখাবে সার্ভিল্যান্স সফটওয়্যারটি তৈরি করবে যে কোম্পানি (ভেন্ডর) ও তাদের নিয়োগকৃত কনসালটেন্ট। ওই প্রেজেন্টেশনটি উপস্থাপনের পরবর্তী পদক্ষেপ হিসেবে আমরা গ্যাপ অ্যানালাইসিস করব। এছাড়া ওই প্রেজেন্টেশনটির ওপর ভিত্তি করে আমরা সফটওয়ারটিতে আমদের প্রয়োজন মোতাবেক প্রোগ্রামগুলো সেটআপ করা হয়েছে কিনা বা আরো কি কি জিনিসের প্রযোজন রয়েছে তা বুঝতে পারব। যেহেতু এসইসির সার্ভিল্যান্স সফটওয়্যার ডিএসই ও সিএসইকে ইন্ট্রিগ্রেট বা মোনিটরিং করবে সেহেতু বিষয়টি বিশেষভাবে পর্যবেক্ষণ করা হবে বলে মন্তব্য করেন তিনি।

এ দিকে এ বিষয়ে সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, সার্ভিল্যেন্স সফ্টওয়্যারের অর্ডার দেয়ার পূর্বে সর্বপ্রথম নিড ডিটারমিনেশন করা জরুরি। যদিও কোম্পানি একটি রেডিমেড প্রাইমারি সফটওয়্যার দেবে। কিন্তু তাদের দেয়া প্রোগ্রামগুলোর সঙ্গে আমাদের চাহিদা অনুযায়ী প্রোগ্রামগুলোর মিল রয়েছে কিনা তা দেখা জরুরি বলে মন্তব্য করেন তিনি।

অর্থ বাণিজ্য