বিসিএস আইসিটি ওয়ার্ল্ড শুরু হচ্ছে

বিসিএস আইসিটি ওয়ার্ল্ড শুরু হচ্ছে

শুরু হচ্ছে এবারের ‘বিসিএসআইসিটিওয়ার্ল্ড২০১১’ প্রদর্শনী। বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) উদ্যোগে ২১ নভেম্বর থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ আন্তর্জাতিক প্রদর্শনীর পর্দা উঠছে। আয়োজক সূত্র এ তথ্য জানিয়েছে।

এবারের প্রদশর্নীর স্লোগান ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ডিজিটাল শিক্ষা’। দেশে তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ, তৃণমূল পর্যায়ে তা পৌঁছানো ও সচেতনতা সৃষ্টির মাধ্যমে আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখা।

বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে এ প্রদর্শনীতে সহায়তা করছে বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল।

সূচনা থেকেই বিসিএসআইসিটিওয়ার্ল্ড দেশব্যাপী প্রযুক্তি বিকাশে কাজ করছে। বিসিএস সৃষ্টির পর হতে দেশের শিক্ষা ব্যবস্থায় কাজ করছে। আর এ লক্ষ্যেই এবারের প্রদর্শনীর শ্লোগান ‘ডিজিটাল শিক্ষা ডিজিটাল বাংলাদেশের ভিত্তি’।

এ প্রদর্শনীতে আগত দর্শকদের শিক্ষাভিত্তিক প্রযুক্তিপণ্যেয় সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। এর ফলে দর্শনার্থীরা শিক্ষায় ব্যবহারযোগ্য নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে পারবে। এবারের প্রদর্শনী হবে দেশের সর্ববৃহৎ আয়োজন। সূত্র এ তথ্য জানিয়েছে।

কারণ এবারই প্রথম প্রদর্শনীর সব তথ্য সাইটে পাওয়া যাবে। শুধু তথ্য নয়, প্রদর্শনীতে যাবতীয় পণ্য ক্রয়েরও ব্যবস্থা থাকবে সাইটে। যারা প্রদর্শনীতে আসতে পারবেন না তারা চাইলে ঘরে বসেই প্রদর্শনী উপভোগ করতে পারবেন। অনলাইনে প্রদর্শনীকে বিস্তৃত করার মাধ্যমে এবারের পরিসর বাড়ানো হবে।

এ প্রদর্শনীর আহ্বায়ক কাজী আশরাফুল আলম জানান, এবারে তথ্যপ্রযুক্তির প্রদর্শনীতে ৫০টি দেশি বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। প্রায় ৫০ হাজার বর্গফুটজুড়ে আয়োজিত এ প্রদর্শনীতে থাকছে ৭০টি স্টল এবং ৩০টি প্যাভিলিয়ন।

২১ নভেম্বর উদ্বোধনী অনুষ্ঠানের পর থেকে বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। পরের দিন থেকে তা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। আয়োজক সূত্র আরও জানিয়েছে, এবারের প্রদর্শনীর সমান্তরালে একটি জমকালো ওয়েব প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এ জন্যই প্রদর্শনীর নাম দেওয়া হয়েছে ‘বিসিএসআইসিটিওয়ার্ল্ড ওয়েব ফেয়ার’।

এতে অংশ নিয়ে প্রতিদিনই থাকছে আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ। এবারই প্রথম কোনো প্রদর্শনীতে প্রাঙ্গনের অভ্যন্তরে থাকছে উৎসবমুখর ইভেন্ট কর্নার। আরও থাকছে সেলিব্রেটি শো, গুণীজন সংবর্ধনা, কুইজ প্রতিযোগিতা, প্রোডাক্ট শো এবং কৌতুক পরিবেশনা।

বাংলাদেশে এবারই প্রথম ‘ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা’ আয়োজন করা হচ্ছে। থাকছে সেমিনার, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ফ্রি ইন্টারনেট ও গেমিং, র‌্যাফল ড্র ছাড়াও নানা আয়োজন। এ ডিজিটাল প্রদর্শনী আগামী ২৫ নভেম্বর পর্যন্ত চলবে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে বিশেষ অতিথি বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খান। এটিএন বাংলা অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে।

বিজ্ঞান প্রযুক্তি শীর্ষ খবর