মমতাকে বোঝাতে কলকাতা যাচ্ছেন দীপু মনি

মমতাকে বোঝাতে কলকাতা যাচ্ছেন দীপু মনি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে সাক্ষত করতে কলকাতা যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। তিনি মঙ্গলবার মমতা ব্যানার্জীর সঙ্গে সাক্ষাত করবেন। অবশ্য আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক একটি বৈঠক উপলক্ষে দীপু মনি সোমবার রাতেই ভারতের ব্যাঙ্গালোরে যাবেন। সেখান থেকে ফেরার পথেই তিনি কলকাতা যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দীপু মনি মমতা ব্যানার্জির সঙ্গে সাক্ষাত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা জানাবেন। মমতা ব্যানার্জিকে তিস্তা নদীর পানি বণ্টন চুক্তির বিষয়ে বোঝানোর চেষ্টা করবেন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া শেখ হাসিনার সঙ্গে মমতা ব্যানার্জির একটি বৈঠক আয়োজনের বিষয়েও কথা বলবেন তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেসময় এ বৈঠকের সম্ভাব্যতা নিয়েও আলোচনা করবেন দীপু মনি।

গত সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরেই তিস্তা চুক্তি স্বাক্ষরের সার্বিক প্রস্তুতি নেয় ঢাকা। কিন্তু শেষ সময়ে মমতা ব্যানার্জির আপত্তিতেই আটকে যায় তিস্তা চুক্তি। এরপর মালদ্বীপে সার্ক সম্মেলনের সাইড লাইনে মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। সেখানে তিস্তা চুক্তির জন্য আরো খানিকটা সময় প্রার্থনা করেন মনমোহন সিং।

ভারতের প্রধানমন্ত্রী মালদ্বীপ থেকে দিল্লি ফেরার সময় সাংবাদিকদের জানান, তিস্তা চুক্তির জন্য আরো আলোচনার প্রয়োজন আছে। চুক্তির স্বাক্ষর করতে পশ্চিমবঙ্গের সঙ্গে ঐক্যমতের চেষ্টা চালানো হবে বলেও জানান তিনি।

দীপু মনি ব্যাঙ্গালোরে ভারত মহাসাগরে পণ্য পরিবহনে আঞ্চলিক সহযোগিতা বিষয়ক ফোরাম আইওআর-এআরসি’র মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেবেন। মঙ্গলবার এ বৈঠক শেষ করেই তিনি কলকাতা যাবেন। কলকাতায় এক রাত অবস্থান করে পরদিন ঢাকা ফিরবেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ শীর্ষ খবর