ভারত সফরে জে. মোশাররফকে অসম্মানজনক ভিসা ইস্যু

ভারত সফরে জে. মোশাররফকে অসম্মানজনক ভিসা ইস্যু

গত সপ্তাহে হিন্দুস্তান টাইমসের আমন্ত্রণে একটি আন্তর্জাতিক সংলাপে অংশগ্রহণে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফ ভারত সফরে এসেছিলেন। তাকে এবং তার স্ত্রী সাইবাকে দুবাইয়ে ভারতীয় দূতাবাস থেকে ভিসা দেয়া হয়। তবে তাদেরকে এমন ভিসা দেয়া হয় যেখানে উল্লেখ ছিল যে, গন্তব্যস্থলে পৌঁছে তাদেরকে পুলিশের কাছে রিপোর্ট করতে হবে। ডনের খবরে একথা বলা হয়।

দেশের সাবেক প্রেসিডেন্টকে এমন অসম্মানজনক ভিসা ইস্যু করায় পাকিস্তান কূটনৈতিকভাবে ভারতের কাছে প্রতিবাদ জানায়। গত শুক্রবার জেনারেল মোশাররফ দিল্লি বিমান বন্দরে এসে অবতরণ করার পর পাকিস্তান দূতাবাসের কর্মকর্তারা তার ও তার স্ত্রীর নামে ইস্যু করা এ ভিসা দেখে বিম্মিত হন। একটি দেশের সাবেক রাষ্ট্রপ্রধান হলেও জেনারেল মোশাররফকে পুলিশের কাছে রিপোর্ট করা থেকে ছাড় দেয়া হয়নি। নয়াদিল্লিতে পাকিস্তান দূতাবাসের কর্মকর্তারা তৎক্ষণাৎ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে তাদের অসন্তুষ্টি প্রকাশ করেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাতে হস্তক্ষেপ করে এবং জেনারেল মোশাররফকে থানায় রিপোর্ট করা থেকে অব্যাহতি দেয়। এজন্য আসিফ আলী রোডে পুলিশের স্পেশাল ব্রাঞ্চে তাদের পাসপোর্ট পাঠাতে হয়। সেখানে তাদের ছাড় মঞ্জুর করা হয়। জেনারেল মোশাররফের মুখপাত্র রাজা বুখারি বলেছেন, তার (জেনারেল মোশাররফ) থানায় যাবার প্রয়োজন হয়নি।

আইন অনুযায়ী গন্তব্যে এসে পৌঁছানোর ২৪ ঘণ্টার মধ্যে সকল পাকিস্তানি নাগরিককে নিকটবর্তী থানা অথবা ফরেনার্স রেজিস্ট্রেশন অফিসে রিপোর্ট করতে হয়। তাদেরকে লিখিতভাবে দেশে আগমন এবং দেশ থেকে প্রস্থানের বিষয় অবহিত করতে হয়। পাকিস্তান সফররত ভারতীয়দের জন্যও এ আইন প্রযোজ্য। তবে কূটনৈতিক পাসপোর্টধারীদের থানায় রিপোর্ট করা থেকে অব্যাহতি দেয়া হয়।

আন্তর্জাতিক