অস্কারে যাচ্ছে ঘেটুপুত্র কমলা

৮৫তম অস্কার প্রতিযোগিতায় ‘বিদেশি ভাষার চলচ্চিত্র’ বিভাগের জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছে প্রয়াত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদ-এর শেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এই সিনেমাকে মনোনয়ন দিয়েছে ৮৫তম অস্কার বাংলাদেশ কমিটি।

১৮ সেপ্টেম্বর বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ-এর পক্ষ থেকে রাজধানীর একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান।

অস্কার কমিটির চেয়ারম্যান সংবাদ সম্মেলনে জানান, এবছর প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বাছাইপর্বে জমা পড়ে রাজু আহমেদ পরিচালিত ‘ভুল’ এবং হুমায়ূন আহমেদের ‘ঘেটুপুত্র কমলা’। রাজু আহমেদ পরিচালিত ‘ভুল’ চলচ্চিত্রটি বাণিজ্যিকভাবে প্রদর্শিত হয় ২৩ সেপ্টেম্বর ২০১১।

অস্কারের বিদেশী ভাষা বিভাগে বিবেচনার জন্য চলচ্চিত্রের প্রথম বাণিজ্যিক প্রদর্শন অবশ্যই ১ অক্টোবর ২০১১ থেকে ৩০ সেপ্টেম্বর ২০১২-এর মধ্যে হতে হবে। চলচ্চিত্র বাছাই করার জন্য ১৭ সেপ্টেম্বর বিএফডিসিতে অস্কার বাংলাদেশ কমিটির সভা হয়। সভায় ‘ঘেটুপুত্র কমলা’ প্রদর্শন শেষে সর্বসম্মতিতে চলচ্চিত্রটিকে ৮৫তম অস্কার বিদেশী ভাষা বিভাগে অংশগ্রহণের জন্য মনোনিত করা হয়।

সংবাদ সম্মেলনে ছিলেন কমিটির সদস্য মুহাম্মদ হান্নান, ফরিদুর রেজা সাগর, আবদুল লতিফ বাচ্চু, আবু মুসা দেবু,  আবদুস সেলিম, রোকেয়া প্রাচী ও গোলাম রাব্বানী বিপ্লব।

বিনোদন