1. editor@priyodesh.com : editor : Mohammad Moniruzzaman Khan
  2. monirktc@yahoo.com : স্টাফ রিপোর্টার :
  3. priyodesh@priyodesh.com : priyodesh :
শুক্রবার, ১৩ নভেম্বর ২০২৬, ০৩:৪০ পূর্বাহ্ন
শিরোনামঃ
নতুন পে-স্কেলে সর্বনিম্ন ও সর্বোচ্চ নিট পেনশন নির্ধারণ আইনশৃঙ্খলা কমিটির সভা শেষ হতে না হতেই গুলিতে বিএনপি নেতা নিহত আন্তর্জাতিক অঙ্গনে কাজের সুযোগ চায় মাস্তুল ফাউন্ডেশন ব্যাংকের সিএফও ও কোম্পানি সচিব পদে অযোগ্য খেলাপি-দন্ডিত-দেওলিয়ারা সর্বনিম্ন নিট পেনশন ১০ হাজার, সর্বোচ্চ ৭০২০০ টাকা দুই রপ্তানিকারকের চালানে গরমিল, রাজস্ব ফাঁকির পরিমাণ দেড় কোটি টাকা সিলেটে আওয়ামী লীগের সাবেক এমপির সভা, সন্ত্রাসবিরোধী মামলায় ৯ নেতা-কর্মী গ্রেপ্তার সংরক্ষিত নারী এমপির ব্যবস্থা তুলে দেওয়ার প্রস্তাব স্পিকারের ক্ষমতার রাজনীতিতে এক অপরাধ সম্রাট গাড়ি পুড়িয়ে লাভ হবে না, আন্ডারগ্রাউন্ড রাজনীতির পক্ষে নয় দেশবাসী

সর্বনিম্ন নিট পেনশন ১০ হাজার, সর্বোচ্চ ৭০২০০ টাকা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২৬
  • ২৪ Time View

সরকারি চাকরিজীবীদের পেনশন, গ্র্যাচুইটি ও অবসরউত্তর সুবিধায় গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে সরকার।

নতুন জাতীয় বেতন স্কেল ২০২৬-এর বেতন ও ভাতা আদেশ সংশোধন করে গতকাল বুধবার প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। এটি চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ২০২৬ সালের ১ জুলাইয়ের আগে থেকে যেসব পেনশনভোগী ও পারিবারিক পেনশনভোগী মাসিক নিট পেনশন পাচ্ছেন, তাদের পেনশন নির্ধারণে নতুন হার কার্যকর হবে।

বর্তমানে যাদের মাসিক নিট পেনশন ৯ হাজার টাকা পর্যন্ত, তাদের পেনশন বাড়বে ১০০ শতাংশ। ৯ হাজার ১ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত পেনশনভোগীদের বাড়বে ৭৫ শতাংশ। ২০ হাজার ১ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত পেনশনভোগীদের বাড়বে ৬৫ শতাংশ। ৩০ হাজার ১ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত পেনশনভোগীদের বাড়বে ৬০ শতাংশ। আর ৪০ হাজার ১ টাকা বা তার বেশি পেনশন পাওয়া ব্যক্তিদের বাড়বে ৫৫ শতাংশ।

নতুন নিয়মে সর্বনিম্ন নিট পেনশন হবে ১০ হাজার টাকা। পেনশন বৃদ্ধির পর সর্বোচ্চ নিট পেনশন নির্ধারণ করা হয়েছে ৭০ হাজার ২০০ টাকা। তবে কোনো পেনশনভোগী বর্তমানে এর চেয়ে বেশি নিট পেনশন পেয়ে থাকলে ২০২৭ সালের ১ জুলাই বার্ষিক নিট পেনশন বৃদ্ধি কার্যকর হওয়া পর্যন্ত তিনি আগের হারেই পেনশন পাবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো মূল পেনশনভোগীর একাধিক পারিবারিক পেনশনভোগী থাকলে মূল পেনশনভোগীর প্রাপ্য নিট পেনশনকে ভিত্তি ধরে তাদের মধ্যে আনুপাতিক হারে নিট পেনশন বণ্টন করতে হবে।

এছাড়া ২০২৬ সালের ১ জুলাইয়ের আগে অবসরউত্তর ছুটি শুরু হয়েছে, এমন কর্মচারীদের ক্ষেত্রে জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুযায়ী নির্ধারিত মূল বেতনের ভিত্তিতে নিট পেনশন ও আনুতোষিকের দাবি নিষ্পত্তি করা হবে। তবে অবসরউত্তর ছুটি শেষ হওয়ার পর নতুন আদেশের বিধান অনুযায়ী পেনশন ও আনুতোষিক নির্ধারণ করা হবে।

যেসব কর্মচারীর অবসরউত্তর ছুটি ২০২৬ সালের ৩০ জুনের মধ্যে শেষ হয়েছে এবং ১ জুলাই থেকে পেনশন কার্যকর হয়েছে, তাদের ক্ষেত্রেও নতুন আদেশ অনুযায়ী নিট পেনশন নির্ধারণের বিধান রাখা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ২০২৬ সালের ১ জুলাইয়ের পর অবসর গ্রহণকারী কর্মচারীদের পেনশন ও অবসরকালীন সুবিধা নতুন আদেশের সংশ্লিষ্ট বিধান অনুযায়ী নির্ধারিত হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০২৬ প্রিয়দেশ