ভেটো না দেওয়ায় নেতানিয়াহুর দলের যুক্তরাষ্ট্র সফর বাতিল

ভেটো না দেওয়ায় নেতানিয়াহুর দলের যুক্তরাষ্ট্র সফর বাতিল

গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসন রুখতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়েছে যুদ্ধবিরতির প্রস্তাব। এই প্রস্তাব পাস হওয়ায় কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলি প্রতিনিধিদল তাদের যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছে। মূলত বেনিয়ামিন নেতানিয়াহু তাদের এই সফর বাতিল করিয়েছেন বলে জানা গেছে।

মঙ্গলবার (২৬ মার্চ) এক প্রতিবেদনে বার্তাসংস্থা আনাদোলু এই তথ্য নিশ্চিত করে।

প্রতিবেদনে আরও বলা হয়, গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস করা হয়। এই ঘটনার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার দেশের একটি শীর্ষ প্রতিনিধি দলের আনুষ্ঠানিক সফর বাতিল করেছেন।

এর আগে সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পবিত্র মাস রমজানে গাজায় যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব পাস করে। পবিত্র এই মাসটি মধ্যপ্রাচ্যে গত ১১ মার্চ থেকে শুরু হয়েছে। আগামী ৯ এপ্রিল শেষ হতে পারে।

এদিকে কাউন্সিলের ১০ জন নির্বাচিত সদস্যের উপস্থাপিত এই রেজোলিউশনের পক্ষে ১৪টি দেশ ভোট দিয়েছেন। অন্যদিকে একমাত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ভোটদান থেকে বিরত ছিল। এছাড়া প্রস্তাবটির বিপক্ষে কোনো যুক্তি উপস্থাপন বা ভেটো ক্ষমতার প্রয়োগ করেনি পরাশক্তি এই দেশটি।

ইসরায়েলের পাবলিক ব্রডকাস্টার কান জানিয়েছে, যুক্তরাষ্ট্র প্রস্তাবের বিরুদ্ধে ভেটো ক্ষমতা ব্যবহার করা থেকে বিরত থাকতে নেতানিয়াহু ওয়াশিংটনে ইসরায়েলি প্রতিনিধি দলের সফর বাতিল করেন। নেতানিয়াহুর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, রেজুলেশন পাসের অনুমতি দেওয়ার মার্কিন এই সিদ্ধান্ত ‘যুদ্ধের শুরু থেকে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ধারাবাহিক অবস্থান থেকে স্পষ্ট পশ্চাদপসরণ। ’

অবশ্য ওয়াশিংটন জাতিসংঘের প্রস্তাবে ভেটো দিতে ব্যর্থ হলে ইসরায়েলি প্রধানমন্ত্রী এর আগেই প্রতিনিধিদলের সফর বাতিল করার হুমকি দিয়েছিলেন। গাজায় সম্প্রসারিত মানবিক সহায়তার জন্য মার্কিন প্রস্তাবের পাশাপাশি দক্ষিণ গাজা উপত্যকার রাফাহ শহরে ইসরায়েলের পরিকল্পিত স্থল হামলার বিষয়ে বিকল্পগুলো শুনতে ইসরায়েলি এই প্রতিনিধিদলের ওয়াশিংটন সফর করার কথা ছিল।

এদিকে জাতিসংঘের ভোটের পর প্রতিনিধিদলের সফর বাতিলে ইসরায়েলের এই সিদ্ধান্ত নিয়ে যুক্তরাষ্ট্র হতাশ বলে জানিয়েছে। মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের কো-অর্ডিনেটর জন কিরবি এ ঘটনা জানান।

আন্তর্জাতিক শীর্ষ খবর