বাংলাদেশকে নিয়ে আমরা খুব গর্বিত : রুয়ান্ডার প্রেসিডেন্ট

বাংলাদেশকে নিয়ে আমরা খুব গর্বিত : রুয়ান্ডার প্রেসিডেন্ট

রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় রুয়ান্ডার প্রেসিডেন্ট জানান, বাংলাদেশের উন্নয়নের গল্প তিনি অনেক ‍শুনেছেন এবং বাংলাদেশকে নিয়ে তারা গর্বিত।

 

মঙ্গলবার (২৩ মে) দোহার র‌্যাফেলস টাওয়ারে কাতার ইকোনমিক ফোরামের ফাঁকে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

 

সাংবাদিকদের ব্রিফিংকালে রুয়ান্ডার প্রেসিডেন্টকে উদ্ধৃত করে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, বৈঠকে কাগামে শেখ হাসিনাকে বলেন, তিনি সবসময় বাংলাদেশের উন্নয়নের গল্প শোনেন এবং তিনি বাংলাদেশ সফর করতে চান। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশকে নিয়ে খুব গর্বিত।’

 

রুয়ান্ডার প্রেসিডেন্টকে উদ্ধৃত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ একটি অত্যন্ত ঘনবসতিপূর্ণ দেশ এবং আপনি (শেখ হাসিনা) খুব ভালোভাবে দেশ পরিচালনা করছেন। আমি এটা দেখতে চাই।’

 

জবাবে প্রধানমন্ত্রী কাগামেকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

 

পল কাগামে বলেন, তিনি বাংলাদেশ ও রুয়ান্ডার মধ্যে একটি সেতু তৈরি করতে চান, বিশেষ করে দুই দেশের মধ্যে বিমান যোগাযোগ স্থাপন করতে চান।

 

সম্প্রতি রুয়ান্ডায় একটি বাংলাদেশি কোম্পানির ফার্মাসিউটিক্যাল কারখানা খোলার উল্লেখ করে প্রেসিডেন্ট তার দেশে বিভিন্ন খাতে আরও বাংলাদেশি বিনিয়োগ আমন্ত্রণ জানান।

 

শেখ হাসিনা পল কাগামের প্রশংসা করে বলেন, তার ভালো নেতৃত্বের কারণে আফ্রিকায় রুয়ান্ডা খুবই ভালো অবস্থানে রয়েছে।

 

তিনি কাগামেকে বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ সমস্যা তৈরি করেছে এবং যা বাংলাদেশ, রুয়ান্ডার মতো দেশগুলোকে সতর্কবার্তা দিয়েছে। ‘আমরা যদি একে অপরকে সহযোগিতা করি, তবে, আমরা এই ধরনের পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবো,’ তাঁকে উদ্ধৃত করে বলেন পররাষ্ট্র মন্ত্রী।

 

শেখ হাসিনার বক্তব্যের প্রশংসা করে কাগামে বলেন, সহযোগিতা জোরদার করার এখনই সময়।

বাংলাদেশ শীর্ষ খবর