কাপ্তান কাঁচাবাজারকে ফরমালিনমুক্ত ঘোষণা

কাপ্তান কাঁচাবাজারকে ফরমালিনমুক্ত ঘোষণা

বাণিজ্যমন্ত্রী  গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, “দেশে ফরমালিন আমদানি কমেছে। ২০১১- ২০১২ অর্থবছরে ২৫০ মেট্রিকটন ফরমালিন আমদানি হয়েছে। তার আগের বছর  ৪শ মেট্রিকটন করা হয়েছিলো। তার মানে ফরমালিনের চাহিদা ও ব্যবহার কমেছে।”

শুক্রবার রাজধানীর কাপ্তান কাঁচাবাজারকে (ঠাটারী বাজার) ফরমালিনমুক্ত  আদর্শ বাজার ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, “ব্যবসায়ীদের ও সরকারি বিভিন্ন উদ্যোগের ফলে জনসচেতনতা বেড়েছে। আগে সরকারি চেষ্টায় এসব বন্ধ করা যায়নি। এখন কেনাকাটার সময়েও মানুষ ফরমালিন বিষয়ে সচেতন হয়েছে। ফলে যেসব বাজার ফরমালিনমুক্ত সেখানে বিক্রি বেড়েছে। ফরমালিন নিয়ন্ত্রণে সরকার এ ব্যাপারে আইনপ্রণয়নসহ সব ধরনের কাজ করবে। ”

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর উদ্যোগে ইসলামী ব্যাংক লিমিটেডের অর্থায়নে কাপ্তান বাজারে ফরমালিন ডি-হাইড্রেড মেশিন স্থাপন করা হয়। মন্ত্রী কাপ্তান বাজারকে “ফরমালিনমুক্ত আদর্শ বাজার” ঘোষণা করেন।”

এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মিজানুর রহমান খান, বিশ্ব সাহিত্য কেন্দ্রের  প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ ,  ইসলামী ব্যাংক  বাংলাদেশ লিমিটেডের  এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ইসকান্দার আলী খান, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি  মো. হেলাল উদ্দিন , কাপ্তান বাজার (ঠাটারী বাজার) ব্যবসায়ী ও দোকান মালিক বহুমুখী সমবায় সমিতির সভাপতি হাজী মো. জিয়ারউদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান প্রমুখ।

প্রসঙ্গত, এর আগে এফবিসিসিআই’র উদ্যোগে ও বাজার সমিতির সহযোগিতায় মালিবাগ, শান্তিনগর, মহাখালী, গুলশান ও মোহাম্মদপুর বাজারে ফরমালিন সনাক্তকরণ মেশিন স্থাপিত হয়েছে ।

অনুষ্ঠানে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, “গত ১৫ বছরে খাদ্যে ফরমালিন ও কারবাইডের ব্যবহার শোনা যাচ্ছে। সবাই জানি এটা কতটা বিষাক্ত ও মারাত্নক । কিন্ত তারপরও সারাদেশে এর ব্যবহার চলছে। ”

তিনি বলেন, এফবিসিসিআই ফরমালিনের বিরুদ্ধে আন্দোলন শুরু করায় আমরা সাধারণ মানুষ জেগে ওঠেছি। তবে, সরকারকে এ ব্যাপারে কঠোর হতে হবে। প্রযোজনে সর্বোচ্চ শাস্তি প্রয়োগ করতে হবে।”

এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, “ব্যবসায়ীরা ব্যবসার পাশাপাশি জনসেবা করছে। বাজারগুলোতে ফরমালিন সনাক্তরণ মেশিন স্থাপনের পর বাজারের বিক্রি বেড়ে গেছে। ভোক্তাদের আস্থার সঙ্গে বাজার দু’টি থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে দেখা যাচ্ছে।”

তিনি বলেন, “পযার্য়ক্রমে ঢাকার প্রধান প্রধান কাঁচাবাজারকে আমরা ফরমালিনমুক্ত করছি। যার মনে মানুষের জন্য ভালোবাসা আছে তিনি কখনো কাউকে ফরমালিনের মতো বিষ দিতে পারেন না। আমরা এ কাজকে আরও গতিশীল করবো। এজন্য ব্যবসায়ী সমাজকে এ ব্যাপারে এগিয়ে আসতে হবে।”

 

অন্যান্য অর্থ বাণিজ্য বাংলাদেশ শীর্ষ খবর