‘বর্ষসেরা’ ক্রিকেটার কুমার সাঙ্গাকারা

‘বর্ষসেরা’ ক্রিকেটার কুমার সাঙ্গাকারা

আইসিসির ‘বর্ষসেরা’ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন কুমার সাঙ্গাকারা। একই সঙ্গে ‘বর্ষসেরা’ টেস্ট ক্রিকেটার ও ‘পিপলস চয়েজ অ্যাওয়ার্ড’র পুরস্কারও উঠেছে শ্রীলঙ্কার সাবেক অধিনায়কের হাতে। আর ‘বর্ষসেরা’ ওয়ানডে ক্রিকেটার হয়েছেন ভারতের সহঅধিনায়ক বিরাট কোহলি।

গত ১২ মাসে দারুণ সময় পার করেছেন সাঙ্গাকারা। দুর্দান্ত পারফরমেন্সের জন্য তাকে ‘বর্ষসেরা’ ক্রিকেটার হিসেবে বিবেচনা করতে দ্বিতীয়বার ভাবতে হয়নি বিচারকদের। ১৪ টেস্ট খেলে রান করেছেন ১৪৪৪। আছে পাঁচটি শতক ও সমসংখ্যক অর্ধশতকও। আর ৩৭ ওয়ানডেতে রান করেছেন ১৪৫৭। তিনটি শতকের সঙ্গে আছে নয়টি অর্ধশতক।

টেস্টে অসাধারণ পারফরমেন্স করায় ‘বর্ষসেরা’ টেস্ট ক্রিকেটারের পুরস্কারও উঠেছে তার হাতে। একই সঙ্গে ‘পিপলস চয়েজ অ্যাওয়ার্ড’র পুরস্কার জিতেছেন বাঁহাতি এই ক্রিকেটার। ভারতের শচীন টেন্ডুলকার, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, ভারনন ফিল্যান্ডার ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনকে পেছনে ফেলে এই পুরস্কার জেতেন তিনি।

ওয়ানডের ‘বর্ষসেরা’ ক্রিকেটার হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। গত ১২ মাসে ভারতের হয়ে ধারাবাহিক পারফরমেন্স করছেন কোহলি। ৩১ ওয়ানডেতে ১৭৩৩ রান করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। গড় ৬৬.৬৫। এশিয়া কাপেও দারুণ খেলেছেন। প্রতিযোগিতায় চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ১৮৩ রানের চোখধাঁধানো একটি ইনিংস খেলেছেন। সব মিলে আটটি শতক ও ছয়টি অর্ধশতক করেছেন কোহলি।

আইসিসির স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড পেয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি। আর টি-টোয়েন্টি পারফরমেন্সের ‘বর্ষসেরা’ পুরস্কার জিতেছেন দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি। গত ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫১ বলে অপরাজিত ১১৭ রান করে টি-টোয়েন্টিতে দ্রুততম শতক করার রেকর্ড গড়েন তিনি। এর আগে দ্রুততম শতক করার রেকর্ডটি ছিলো ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের দখলে।

‘বর্ষসেরা’ উদীয়মান ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারিন এবং ‘বর্ষসেরা’ সহযোগী ও অধিভুক্ত দেশের ক্রিকেটার হয়েছেন আয়ারল্যান্ডের জর্জ ডকরেল। আর আইসিসির ‘বর্ষসেরা’ আম্পায়ারের পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার কুমার ধরমসেনা।

এদিকে মেয়েদের বিভাগে ‘বর্ষসেরা’ ওয়ানডে ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের স্টাফানি টেলর ও ‘বর্ষসেরা’ টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ইংল্যান্ডের সারাহ টেলর। আইসিসির বর্ষসেরা টেস্ট দল: মাইকেল ক্লার্ক (অধিনায়ক),অ্যালিস্টার কুক, হাশিম আমলা, কুমার সাঙ্গাকারা, জ্যাক ক্যালিস, শিবনারায়ন চন্দরপল, ম্যাট প্রায়র, স্টুয়ার্ট ব্রড, সাঈদ আজমল, ভারনন ফিল্যান্ডার, ডেল স্টেইন ও এবি ডি ভিলিয়ার্স।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), অ্যালিস্টার কুক, কুমার সাঙ্গাকারা, বিরাট কোহলি, মাহেলা জয়াবর্ধনে, মাইকেল ক্লার্ক, শহীদ আফ্রিদি, মর্নে মর্কেল, স্টিভেন ফিন, লাসিথ মালিঙ্গা, সাঈদ আজমল ও শেন ওয়াটসন।

খেলাধূলা