অশ্বিনের বোলিংয়ে শক্ত অবস্থানে ভারত

অশ্বিনের বোলিংয়ে শক্ত অবস্থানে ভারত

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে সুবিধাজনক স্থানে রয়েছে ভারত। তৃতীয় দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৯ উইকেটে ২৩২ রান। সব মিলে স্বাগতিকদের চেয়ে ২৪৪ রানে এগিয়ে কিউইরা। ১০ রানে ব্যাট করছেন জিতেন প্যাটেল। বিনা রানে অপরপ্রান্তে আছেন ট্রেন্ট বোল্ট।

নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৩২/৯ (৬৯ ওভার), প্রথম ইনিংস: ৩৬৫
ভারত প্রথম ইনিংস: ৩৫৩

আগের দিনের পাঁচ উইকেটে করা ২৮৩ রান নিয়ে রোববার ব্যাটিংয়ে নেমে ৭০ রান তুলতে অল-আউট হয় ভারত। কোহলি ১০৩ রানে সাউদির শিকার হন। বেশিদূর যেতে পারেননি অধিনায়ক ধোনিও। তিনি ফেরেন ৬২ রানে। বাকিদের অনেকে দুই অংকের ঘরে যেতে না পারলেও ব্যতিক্রম ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি ৩২ রানে অপরাজিত থেকে প্রতিরোধ গড়ে তোলেন।

যোগ্য সঙ্গীর অভাবে ব্যাটিংয়ে বেশিদূর যেতে না পারলেও বল হাতে নিউজিল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছেন অশ্বিন। মূলত ডানহাতি এ অফ-স্পিনারের মারাত্মক বোলিংয়ের জন্যই দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেনি কিউইরা। কেন উইলিয়ামসন, ড্যানিয়েল ফ্লাইন, জেমস ফ্রাঙ্কলিন, ক্রুগার ফন উইক ও টিম সাউদিকে সাজঘরে পাঠান অশ্বিন। জয়ের ক্ষেত্রপ্রস্ততে বাকি কাজটুকু সারেন উমেশ যাদব ও প্রজ্ঞান ওঝা। উভয়ে দুটি করে উইকেট নেন। শুরুতেই আঘাত হানেন যাদব। দলীয় ৩১ রানে ব্রেন্ডন ম্যাককালাম ও মার্টিন গুপটিলকে তুলে নেন তিনি। অপরদিকে রস টেলর ও ডোগ ব্রেসওয়েলের উইকেট শিকার করেন ওঝা।

সর্বোচ্চ ৪১ রান করেন ফ্রাঙ্কলিন। এছাড়া টেলর ৩৫, ফ্লাইন ও ফন উইক সমান ৩১ রান করেন। ৬৯ রানে ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ড ইনিংসে ধ্বস নামান রবিচন্দ্রন অশ্বিন।

খেলাধূলা