ইয়েলেনার বিশ্বরেকর্ড

ইয়েলেনার বিশ্বরেকর্ড

ওলগা কানিস্কিনা টানা তিন বিশ্বচ্যাম্পিয়নশিপের স্বর্ণ জয়ী। তাকে তাড়া করে ২০ কিলোমিটারের পথ হেঁটে পাড়ি দেওয়া সত্যিই কঠিন। কিন্তু ২০ বছরের ইয়েলেনা লাশমানোভা অজেয় ওলগাকে হারিয়ে অলিম্পিকে প্রথম স্বর্ণপদক জিতলেন। ওলগা জিতলেন রৌপ্যপদক।

তারা দু’জনই রাশিয়ার। ওলগা ২০০৭ সাল থেকে ২০ কিলোমিটার হাঁটায় বিশ্ব মাতিয়েছেন। প্রথম নারী অ্যাথলেট হিসেবে টানা তিন বিশ্বচ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতেছেন। অলিম্পিক জয় করতে প্রতিদ্বন্দ্বীতায় নেমেছিলেন অনেকের সঙ্গে। কিন্তু তার পেছন থেকে স্বদেশী ইয়েলেনা সব ওলটপালট করে দেন।

১২ কিলোমিটার অতিক্রম করে ওলগা অনেকটা নিশ্চিত ছিলেন তিনিই জিততে যাচ্ছেন সোনার পদক। কারণ ইয়েলেনা তার থেকে তখণ ৪৩ সেকেন্ড দূরত্বে। কিন্তু শেষ আট কিলো মিটারে ইয়েলেনা সময় কমাতে থাকেন অসম্ভব গতিতে। ১৪ কিলোমিটার শেষে দু’জনের ব্যবধান কমে আসে ৩৬ সেকেন্ডে। পরের দুই কিলোমিটারে দু’জনের ব্যবধান ছিলো ১৭ সেকেন্ড। শেষ দুই কিলোমিটারে অবিশ্বাস্য গতিতে হাঁটেন ইয়েলেনা। ১ ঘণ্টা ২৫.০২ সেকেন্ডে ২০ কিলোমিটার হেঁটে নতুন বিশ্বরেকর্ড গড়েন।

ওলগা রৌপ্যপদক জিতেছেন ১ ঘণ্টা ২৫.০৯ সেকেন্ড সময় নিয়ে। তিনি হেরেছেন শেষ রাউন্ডে। ২৭ বছর বয়সী ওলগা বলেন,‘দুর্ভাগ্যজন আমি শেষ মিনিটে হেরেছি। আমার জন্য কঠিন ছিলো। তারপরেও খুশি এজন্য যে, আমার সতীর্থ জিতেছে। সে এটার যোগ্য।’

হারের পর আক্ষেপের সুরে বললেন,‘আমার মনে হয় শেষ রাউন্ডে আমাকে আরেকটু গতিতে হাঁটতে হতো। আমার জন্য ৫০/৫০ ভাগ সুযোগ ছিলো। পদক পেয়েছি সেজন্য আমি খুশি। একই সঙ্গে হতাশ খারাপ ফিনিশিং দেওয়ায়।’

এ ইভেন্টে তৃতীয় হয়েছেন চীনের কুইয়েং শেনজিই। তিনি সময় নিয়েছেন ১ ঘন্ট ২৫.১৬ সেকেন্ড।

খেলাধূলা