জানুয়ারিতে আরও তিনটি শৈত্য প্রবাহ

জানুয়ারিতে আরও তিনটি শৈত্য প্রবাহ

ডিসেম্বরের তীব্র শীতের পর চলতি জানুয়ারি মাসে সারা দেশে আরও ২ থেকে ৩টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে দেশের উত্তর-পূর্ব-মধ্যাঞ্চলে একটি তীব্র শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে আবহাওয়ার তথ্য, উপাত্ত, বিন্যাস, বায়ুমণ্ডলের বিশ্লে¬ষিত আবহাওয়া মানচিত্র, উপগ্রহ ও রাডার চিত্র বিশ্লেষণ করে বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে।

এতে বলা হয়, জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২টি মাঝারি অথবা তীব্র শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। তীব্র শৈত্য প্রবাহে তাপমাত্র ৪-৬ ডিগ্রি সেলসিয়াস নেমে আসতে পারে। এছাড়া দেশের অন্যত্র ২-৩টি মৃদু কিংবা মাঝারি শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে।

এ সময়ে উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, মধ্যাঞ্চল এবং নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, ফেব্রুয়ারি মাসের শুরুতে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১টি মৃদু শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে। এ মাসের শেষে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বজ্রঝড় হতে পারে।

এদিকে শুক্রবার সকাল থেকে আকাশ মেঘলা রয়েছে। উপ-মহাদেশীয় উচ্চচাপের বর্ধিতাংশ পশ্চিম বঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর থেকে এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলে পূর্বাভাসে বলা হয়।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রমঙ্গলে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯-১০ ডিগ্রি হতে পারে।

অন্যান্য জেলা সংবাদ বাংলাদেশ শীর্ষ খবর