‘রাষ্ট্রপতির বর্ণাঢ্য বিদায় ও নতুন রাষ্ট্রপতির শপথ একটি দৃষ্টান্ত’

‘রাষ্ট্রপতির বর্ণাঢ্য বিদায় ও নতুন রাষ্ট্রপতির শপথ একটি দৃষ্টান্ত’

সুষ্ঠু ও সুন্দর পরিবেশে একজন রাষ্ট্রপতির বিদায় ও নতুন রাষ্ট্রপতির শপথ গ্রহণ দেশে প্রথমবার একটি দৃষ্টান্ত তৈরি হলো বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার (২৪ এপ্রিল) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় শেষে তিনি কথা জানান।
বর্ণাঢ্য ক্যারিয়ারের প্রবীণ রাজনীতিবিদ আবদুল হামিদ প্রথমবারের মতো রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন ২০১৩ সালের ১৪ মার্চ। আবদুল হামিদ আজ নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদের দায়িত্ব হস্তান্তর করেন। তিনি বাংলাদেশের একমাত্র ব্যক্তি— যিনি টানা দুই মেয়াদে ১০ বছর ৪১ দিন রাষ্ট্রপতির পদে অধিষ্ঠিত ছিলেন।
শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, ‘টানা দুই মেয়াদে দায়িত্ব পালনের পর বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বিদায় নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এই প্রথম সুষ্ঠু ও সৃন্দরভাবে একজন রাষ্ট্রপতির বর্ণাঢ্য বিদায় এবং আরেকজন রাষ্ট্রপতির শপথ গ্রহণ হলো। এর আগে আমরা দেখেছি— হয় নিহত হয়েছেন, না হয় রাষ্ট্রপতি নত হয়েছেন। আর না হলে রেল লাইনের ওপর দিয়ে দৌড়ায়ে বিদায় নিয়েছেন। এটাও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের আরেকটি স্বাক্ষর।’
সোমবার (২৪ এপ্রিল) দুপুরে ঈদের পর মন্ত্রণালয়ে আসেন শিক্ষামন্ত্রী। মন্ত্রীর নিজ দফতরে সংস্কার কাজ চলার কারণে উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরীর কক্ষে যান তিনি। উপমন্ত্রীর সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের পর উপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। উপমন্ত্রীর কক্ষে প্রায় ঘণ্টাখানেক সময় ধরে অফিসিয়াল কাজ করেন দীপু মনি। উপমন্ত্রী এবং উপস্থিত কর্মকর্তাদের নিয়ে আড্ডাও জমান শিক্ষামন্ত্রী।

বাংলাদেশ শীর্ষ খবর