রাবির ভর্তি পরীক্ষা: উপাচার্যকে লিগ্যাল নোটিশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আসন্ন স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার পদ্ধতিকে উদ্দেশ্যপ্রণোদিত ও বেআইনি উল্লেখ করে তা পরিবর্তন করার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে লিগ্যাল নোটিশ পাঠালেন এক আইনজীবী।

রোববার জজ কোর্ট রাজশাহীর আইনজীবী অঙ্কুর সেনের মাধ্যমে এ নোটিশ পাঠিয়েছেন জজ কোর্টের আরেক আইনজীবী জহুরুল ইসলাম।

নোটিশ প্রাপ্তির ৩ তিনের মধ্যে বর্তমান ভর্তি প্রক্রিয়া বাতিল করে একই বিষয়ে একই সময়ে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার জন্য উপাচার্য এম আব্দুস সোবহান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও প্রথম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষা কমিটির সভাপতিকে অনুরোধ জানানো হয়েছে ।

আইনজীবী অঙ্কুর সেন জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে, তার রুটিন (সময়সূচি) দেখে আমরা অবাক হয়েছি। সময়সূচিতে দেখা যায়, একই বিষয়ে জোড় রোলের পরীক্ষা আর বেজোড় রোলের পরীক্ষা ভিন্ন সময়ে অনুষ্ঠিত হবে।

অর্থাৎ একই বিষয়ের পরীক্ষার জন্য দুই রকম প্রশ্নপত্র তৈরি করা হবে। কিন্তু ভিন্ন প্রশ্নপত্র করে মেধা যাচাই সম্ভব নয় বলে তিনি দাবি করেন।

যুক্তি হিসেবে তিনি বলেন, হতে পারে জোড় রোলের প্রশ্নপত্র পরীক্ষার্থীদের কাছে অপেক্ষাকৃত সহজ হলো। তাহলে জোড় রোলের শিক্ষার্থীরা ভর্তির সুযোগ বেশি পাবে। বেজোড় রোলের পরীক্ষার্থীরা এ ক্ষেত্রে বঞ্চিত হবে। এর উল্টোটি ঘটলে জোড় রোলের শিক্ষার্থীরাও বঞ্চিত হবে।

তিনি আরো দাবি করেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ ধরনের হটকারী সিদ্ধান্ত সম্পূর্ণ বেআইনি। অসৎ উদ্দেশ্য ও ব্যক্তিস্বার্থ হাসিলের উদ্দেশ্যেই এ উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তিনি দ্রুত এ পদ্ধতি বাতিলের দাবি জানান।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আবদুস সোবহানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। রেজিস্ট্রার এমএ বারীও ফোন রিসিভ করেননি।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১২-১৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু অন্যান্য বছরের তুলনায় এবার ভর্তির প্রাথমিক আবেদনপত্রের সংখ্যা বেড়ে যাওয়ায় ৪ অক্টোবর থেকে পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী, এবার এ-৩, বি, সি-১, ডি, ই এবং এইচ ইউনিটের ভর্তি পরীক্ষা ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে পর পর দুই শিফটে অনুষ্ঠিত হবে।

জেলা সংবাদ