প্রিমিয়ার লিগের উদ্বোধনী দিনে তিন বড় দলের খেলা

প্রিমিয়ার লিগের উদ্বোধনী দিনে তিন বড় দলের খেলা

দেশের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট খেলা এখনও ঢাকা প্রিমিয়ার লিগ। খেলার দিনগুলোতে ঢাকার ক্লাব পাড়ায় উৎসবের একটা আমেজ লেগেই থাকে। রাত পোহালেই প্রিমিয়ার লিগের আরেকটি জমজমাট মৌসুমের পর্দা উঠবে।

যদিও মাঠের অপ্রতুলতায় খেলাগুলো ঢাকা মহানগরের বাইরেও আয়োজন করতে হচ্ছে। বৃহস্পতিবার লিগের উদ্বোধনী রাউন্ডে যে তিনটা খেলা হবে তার দুটোই হবে মহানগরের বাইরে। মোহামেডান স্পোর্টিং এবং শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মধ্যকার খেলা হবে ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। গাজী ট্যাঙ্ক ক্রিকেটার্স ও প্রাইম দোলেশ্বর স্পোর্টিংয়ের খেলা হবে বিকেএসপি মাঠে। কেবল চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড এবং ব্রাদার্স ইউনিয়নের খেলা হবে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

আগের মৌসুমে চ্যাম্পিয়নশিপ রেসে থেকেও শেষপর্যন্ত তৃতীয় হয়ে সন্তুষ্ট থাকতে হয় গাজী ট্যাঙ্ক ক্রিকেটার্সকে। শেষ তিন ম্যাচে অপ্রত্যাশিত ফল হওয়ায় পয়েন্ট তালিকায় সবার ওপরে থাকলেও ধপাস করে নিচে নেমে যেতে হয়। এবার প্রথম থেকেই শিরোপা রেস জমিয়ে রাখার ইচ্ছে গাজী ট্যাঙ্ক ক্রিকেটার্সের। অধিনায়ক অলক কাপালী এবারের চেষ্টাকে সফলতায় রূপ দিতে চান,‘এই কয়টা দিন আমরা খুব পরিশ্রম করেছি। আমার বিশ্বাস কাল (বৃহস্পতিবার) যে ম্যাচটা হবে সেখানে নিজেদেরকে মেলে ধরতে পারবো। বিশেষ করে আগের মৌসুমে চ্যাম্পিয়ন হতে না পারার একটা কষ্ট আছে। এবার লক্ষ্য থাকবে প্রথম থেকে কোন পয়েন্ট যাতে নষ্ট না হয়।’

গাজী ট্যাঙ্ক ক্রিকেটার্স তরুণ্যেরই প্রতিচ্ছবি। অভিজ্ঞ বলতে অধিনায়ক অলক কাপালী। বাকিদের গড় বয়স ২৪ থেকে ২৫ বছরের বেশি হবে না। একাডেমি এবং বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটারদের সঙ্গে নাসির হোসেন এবং অলক পুলের খেলোয়াড়। পাকিস্তান থেকে উড়িয়ে আনা মোহাম্মদ সামি এবং মোহাম্মদ আয়্যুবকে নিয়ে বলতে গেলে দলের চালিকা শক্তি হবে।

যাদের বিপক্ষে গাজী ট্যাঙ্কের খেলা সেই প্রাইম দোলেশ্বরকেও হেলা করার অবকাশ নেই। দুই পাকিস্তানি কামরান আকমল ও কায়সার আব্বাসকে নিয়ে তারাও পরিপূর্ণ। শাহরিয়ার নাফীস এবং পেসার নাজমুল হোসেনকে নিয়ে গড়া প্রাইম দোলেশ্বরকে ভালো দলের স্বীকৃতিই দিতে হয়। অতএব উদ্বোধনী ম্যাচে গাজী ট্যাঙ্ক ক্রিকেটার্সকে তারাও ছেড়ে দেওয়ার নয়। দোলেশ্বরের অধিনায়ক শাহরিয়ার নাফীস জানালেন,‘গাজী অনেক ভালো দল বানিয়েছে। আমাদের দলটাও ভালো। তবে নির্দিষ্ট দিনে যে দল ভালো খেলবে তারাই জিতবে। আগে থেকে কোন দলকে ফেভারিট বলার সুযোগ নেই।’

প্রিমিয়ার লিগের নবাগত শেখ জামালের সঙ্গে ঐতিহ্যবাহী মোহামেডানের লড়াইটা বেশ জমবে। যদিও কাগজে কলমে সামর্থ্যরে বিচারে মোহামেডানের চেয়ে এগিয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। অধিনায়ক মুশফিকুর রহিম, সোহরাওয়ার্দী ও তাপস বৈশ্যর মতো অভিজ্ঞ ক্রিকেটার আছে দলটিতে। শ্রীলঙ্কার জিহান মুবারক ও ভারতের দিলিপ ভৌমিক তো থাকছেনই।

মোহামেডানে খেলছেন ইমরুল কায়েস, নাঈম ইসলাম, সৈয়দ রাসেলের সঙ্গে পাকিস্তানের খররম রশিদ, রাজা আলীদার ও ইমরান উল্লাহ দুই দলের ব্যবধান গড়ে দিতে পারেন।

চ্যাম্পিয়ন আবাহনীর অধিনায়ক তো জানিয়ে রাখলেন জয়ই তাদের লক্ষ্য,‘ব্রাদার্স ভালো দল। তাদের বিপক্ষে জিততে হলে আমাদেরকে সেরা ক্রিকেট খেলতে হবে। জয়ের জন্য যা কিছু করা প্রয়োজন তার সবই করবো আমরা।’

মিথুন মাজহাজ, নারেন্দ সিং মিকি এবং ইংলিশ কাউন্টি ক্রিকেটের পিটার ট্রেগোকে নিয়ে আবাহনী অনেক ভারসাম্য দল। দেশের যারা খেলছেন তাদের মধ্যে ইলিয়াস সানি, মাহমুদউল্লাহ, ফরহাদ রেজা লিগের নিয়মিত পারফরমার। সে তুলনায় ব্রাদার্সকে খানিকটা পিছিয়ে রাখতে হবে।

খেলাধূলা শীর্ষ খবর