প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৭.২৬% এবতেদায়ী ৯১.২৮%

প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৭.২৬% এবতেদায়ী ৯১.২৮%

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও এবতেদায়ী পরীক্ষা ২০১১-এর ফল প্রকাশিত হয়েছে। এ বছর প্রাথমিক সমাপনীতে কৃতকার্য হয়েছে ৯৭.২৬ শতাংশ পরীক্ষার্থী। এবং এবতেদায়ী পরীক্ষায় কৃতকার্য হয়েছে ৯১.২৮ শতাংশ শিক্ষার্থী।

সোমবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে ফল হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফসারুল আমিন।

সারা দেশে স্কুলগুলোতে এ ফল পাওয়া যাচ্ছে।

পরীক্ষার ফল জানার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd, প্রাথমিক শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd এবং http:dpe.teletalk.com.bd ওয়েবসাইটগুলোতে ভিজিট করে জানা যাবে।

এছাড়াও মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল জানতে চাইলে, মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে, DPE টাইপ করে স্পেস দিয়ে থানা কোড টাইপ করে আরেকটি স্পেস দিয়ে রোল টাইপ করতে হবে। এরপর 16222 নম্বরে পাঠাতে হবে। DPE<>THANA CODE<>ROLL and send 16222।

এছাড়াও মোবাইলের মাধ্যমে এবতেদাযি় পরীক্ষার ফলাফল জানার জন্য মেসেজ অপশনে গিয়ে MAT টাইপ করে স্পেস দিয়ে থানা কোড দিয়ে এরপর রোল টাইপ করতে হবে। এরপর ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। EBT<>THANA CODE<>ROLL and send 16222

থানা কোড প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটেই পাওয়া যাবে।

থানা কোডের লিঙ্ক জানতে এখানে ক্লিক করুন

দুপুর আড়াইটায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ফল প্রকাশ করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. আফছারুল আমীন।

এর আগে সকাল ১০টায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফলাফল তুলে দেন।

এবারই প্রথম পঞ্চম শ্রেণীর এ পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে গ্রেডিং পদ্ধতিতে। আগে প্রাথমিকের ফল প্রকাশ হয়েছে বিভাগওয়ারী। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ এটা নিশ্চিত করেছেন।

গত ২৩ থেকে ৩০ নভেম্বর অনুষ্ঠিত হয় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। সারাদেশের ৬ হাজার ১৬৮টি কেন্দ্রে এবার পরীক্ষায় ২৬ লাখ ৩৭ হাজার ৬শ ৭৬ শিক্ষার্থী অংশ নেন।

গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় দেড় লাখ বেশি।

প্রত্যেক পরীক্ষার্থী মোট ৬টি বিষয়ের পরীক্ষায় অংশ নেয়। প্রতিটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হয়েছে। পাস নম্বর ৩৩। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এর বাইরে কোনো বৃত্তি পরীক্ষা হবে না। বৃত্তির নীতিমালা অনুযায়ী এ পরীক্ষায় কৃতকার্যদের মধ্যেই বৃত্তি দেওয়া হবে।

বাংলাদেশ শীর্ষ খবর