সর্বকালের সেরা শচীন, ব্র্যাডম্যান নন!

সর্বকালের সেরা শচীন, ব্র্যাডম্যান নন!

মেলবোর্ন: সর্বকালের সেরা টেস্ট ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার, স্যার ডন ব্র্যাডম্যান নন! গবেষণার পর এমন তথ্যই তুলেছেন অর্থনীতি বিষয়ক গবেষক ড. নিকোলা রোদে।

সাবেক এই অস্ট্রেলিয়ানকে এখনও সর্বকালের সেরা! কিন্তু গবেষক রোদের গবেষণার ফলাফলে উঠে এসেছে উল্টোচিত্র। তাকে টপকে গেছেন ভারতীয় ব্যাটিং জিনিয়াস টেন্ডুলকার।
গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের এই গবেষক র‌্যাঙ্কি পদ্ধতির সাহায্যে পরিচালনা করেন তার গবেষণার কাজ। তার তাত্ত্বিক বিশ্লেষণে এই মূহুর্তে এগিয়ে ব্র্যাডম্যানকে পেছনে ফেলে এগিয়ে আছেন টেন্ডুলকার। অথচ গবেষণা বিশ্লেষণের কিছুদিন আগেও এগিয়ে ছিলেন ব্র্যাডম্যান।

স্যার ব্র্যাডম্যান ক্যারিয়ারে ৫২ টেস্ট খেলে রান করেছেন ৬,৯৯৬। গড় ৯৯.৯৪। আর ১৮৪ টেস্টে টেন্ডুলকারের সংগ্রহ ১৫,১৮৩। গড় ৫৬.০২।

ড. রোদ বলেন,‘বিভিন্ন সময়ের খেলোয়াড়দের পরিসংখ্যান বিশ্লেষণের মাধ্যমে এই র‌্যাঙ্কিং করা হয়েছে। বিষয়টিতে অনেকেই দ্বিমত পোষণ করতে পারেন। তবে এটিকে বেশ অর্থপূর্ণ বলেই মনে হয়েছে আমার।’

জীবদ্দশায় শচীনের খেলা দেখে ব্র্যাডম্যান বলেছিলেন, ‘ছেলেটি আমার মতোই ব্যাটিং করে।’ ২০০১ সালে ৯২ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান এই অস্ট্রেলিয়ান কিংবদন্তী।

খেলাধূলা শীর্ষ খবর