যুক্তরাষ্ট্রের পাঠ্যে মালালা

যুক্তরাষ্ট্রের পাঠ্যে মালালা

malalলন্ডন প্রবাসী পাকিস্তানী কিশোরী মালালা ইউসুফজাইর লেখা বই ‘আই অ্যাম মালালা’ পাঠ্ক্রমের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়। বইটিতে মালালার নারী ও শিশু শিক্ষার অধিকার আন্দোলনের অভিজ্ঞতা তুলে ধরা হয়েছে।

বছর খানেক আগে মালালা তার দেশে তালেবান হামলার শিকার হন। এরপর বিশ্ব গণমাধ্যমে ব্যাপক তোলাপাড় শুরু হয়। পরে সোয়াত প্রদেশের আহত মালালাকে উন্নত চিকিৎসার লন্ডনে নিয়ে যাওয়া হয়।

সেই হামলার অভিজ্ঞতার কথা মালালা লিখে রেখেছেন তার এই বইয়ে। ‘আই অ্যাম মালালা’ বইটির প্রতি ছত্রে উঠে এসেছে পাকিস্তানের তালেবান অধ্যুষিত এলাকার মেয়েদের দুর্দশার কথা। সেসব অভিজ্ঞতার কথা জানতেই মার্কিন মুলুকে তার বইটি পাঠ্য করা হয়েছ বলে জানানো হয়েছে। তবে বইটির পুরোটাই পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হচ্ছে না বলে জানিয়েছেন ওই বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা বইটি পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা নিয়ে বইটির প্রকাশনা সংস্থার সঙ্গে বসবে। কোন অংশ কতটা ও কিভাবে পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করা যায় তা নিয়ে আলোচনার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ে পাঠ্যক্রমের পর যুক্তরাষ্ট্রেরহাইস্কুল পর্যায়ের পাঠ্যক্রমেও অন্তর্ভুক্ত হবে ‘আই অ্যাম মালালা’।

শুধু নারীশিক্ষা নয়, মুসলিম দুনিয়ায় মেয়েদের অবস্থা জানার ক্ষেত্রেও মালালার অভিজ্ঞতার দলিল কাজে লাগবে বলে পশ্চিমা দুনিয়া মনে করে।

আন্তর্জাতিক