তৈরি পোশাক খাতে দুর্ঘটনা চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে: প্রধানমন্ত্রী

তৈরি পোশাক খাতে দুর্ঘটনা চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে: প্রধানমন্ত্রী

Hasina2দেশের পোশাক কারখানা সুরক্ষায় মালিক ও শ্রমিক- উভয়পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার পোশাক খাতের সবচেযে বড় প্রদর্শনী বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড টেক্সটাইল এক্সপোজিশন (বাটেক্সপো) মেলার উদ্বোধনী বক্তব্যে তিনি এ আহ্বান জানান

প্রধানমন্ত্রী  শেখ হাসিনা বলেছেন, পোশাক খাতে দুর্ঘটনা চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। দুর্ঘটনা রোধে  আমরা ব্যবস্থা নিয়েছি। ফায়ার সার্ভিস আধুনিকায়ণ করা হয়েছে। ১৮ হাজার ভল্যানটিআরকে প্রশিক্ষণ দিয়েছি। যেকোন দুর্ঘটনায় আওয়ামী লীগ সরকার সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।

প্রধানমন্ত্রী পোশাক কারখানার মাকিলদের উদ্দেশ্যে বলেন, শ্রমিকদের প্রতি বিশেষ সহানুভূতিশীল মনোভাব দেখাতে হবে। তারা কি খায়-পড়ে এগুলো খেয়াল রাখতে হবে, ছেলেমেয়েদের ভবিষ্যত দেখতে হবে।
পোশাককর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, কারো প্ররোচনায় নিজের কারখানায় ধ্বংসাত্মক কাজ করবেন না। আপনারা কারখানায় ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালালে বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নেবেন। এতে আপনারা চাকরি হারাতে পারেন।
প্রধানমন্ত্রী বলেন, মালিক-শ্রমিক একে অপরের সুবিধা-অসুবিধা দেখবেন- এটাই আমি আশা করি।
বাংলাদেশি তৈরি পোশাক পণ্যের গুণগত মান ও উপযোগিতা তুলে ধরার উদ্দেশ্যে গত ২৩ বছর ধরে বাটেক্সপোর আয়োজন করে আসছে বিজিএমইএ। ক্রেতা ও ভোক্তার কাছে এ বিষয়ে ধারণা দেওয়া হচ্ছে প্রদর্শনীর অন্যতম উদ্দেশ্য।
স্থানীয় ব্র্যান্ড, পোশাক খাতের পশ্চাৎসংযোগ শিল্প এবং এ শিল্পের বিভিন্ন সেবা প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশ নিচ্ছে। প্রদর্শনীতে তাৎক্ষণিক বিক্রি ও রফতানি আদেশ গ্রহণের ব্যবস্থা থাকছে।
তিন দিনের এই প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া।
রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে ৩ দিনব্যাপী ২৪তম এ মেলার আয়োজন করছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম।

বাংলাদেশ