খাদ্যের নিশ্চয়তা না থাকলে পুষ্টি মিলবে না : স্বাস্থ্যমন্ত্রী

খাদ্যের নিশ্চয়তা না থাকলে পুষ্টি মিলবে না : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পুষ্টি আমাদের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এক সময় আমাদের দেশে খাদ্যাভাব ছিল; দেশে কৃষি, শিল্প, অবকাঠামোর অভাব ছিল; বিদ্যুতের অভাব ছিল। স্বাস্থ্য সকল সুখের মূল, স্বাস্থ্য ভালো রাখতে হলে আমাদের পুষ্টি চাই। পুষ্টি পেতে হলে খাদ্য দরকার। খাদ্যের নিশ্চয়তা না থাকলে পুষ্টি মিলবে না। আমাদের কৃষি বিভাগ খাদ্য উৎপাদন বহুগুণে বৃদ্ধি করেছে।
আজ বুধবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, আমাদের অর্থনৈতিক অবস্থা বেশ ভালো। আমাদের গড় মাথা পিছু আয় ২ হাজার ৭০০ ডলারের কিছু বেশি। যেটা বিএনপি সরকারের আমলে ছিল ৬০০ ডলারের মতো। যেহেতু মানুষের আয় বেড়েছে সেহেতু ক্রয় ক্ষমতাও বেড়েছে। মানুষ পুষ্টির নিশ্চয়তা পাচ্ছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলে দেশের মানুষ পুষ্টি পাবে। শুধু তাই না, আমরা সবজি, ফল, মাছ উৎপাদনে প্রথম সারিতে আছি। কিন্তু এই খাদ্য মানুষের কাছে পৌঁছাতে হবে, খেতে হবে। তার জন্য মানুষের অর্থনৈতিক সক্ষমতা প্রয়োজন। সেই বিষয়ে প্রধানমন্ত্রী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।
এ সময় মন্ত্রী ফাস্ট ফুড কমিয়ে ব্যালেন্সড ফুড গ্রহণে সচেতনতা তৈরির আহ্বান জানান। তিনি বলেন, যারা পুষ্টি নিয়ে কাজ করেন তাদের আহ্বান জানাব, সচেতনতা বৃদ্ধি করুন। আজ ফাস্টফুড খেয়ে ছেলেমেয়েরা স্থূলতায় ভুগছে। ডায়াবেটিস, ব্লাড প্রেসার বাড়ছে, সেদিকে লক্ষ্য রাখতে হবে।’
আলোচনা সভায় আরও ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম প্রমুখ।

বাংলাদেশ শীর্ষ খবর