সাফ চ্যাম্পিয়নশিপে দল পাঠাবে না বাফুফে!

সাফ চ্যাম্পিয়নশিপে দল পাঠাবে না বাফুফে!

নয়া দিল্লিতে সাফ চ্যাম্পিয়নশিপ শুরু হতে এক সপ্তাহও সময় হাতে নেই। কিন্তু প্রধান কোচ নিকোলা ইলিয়েভস্কিসহ পাঁচজনের ভিসা না হওয়ায় রোববারও ভারতের উদ্দেশ্যে রওয়ানা হতে পারেনি দল। ভারতীয় হাইকমিশনের ভূমিকায় ক্ষুব্ধ জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভাপতি বাদল রায় বলেছেন, ‘একজনের ভিসা না হলেও দল পাঠাবে না বাংলাদেশ’।

ভিসা জটিলতায় সাফের আগে দুটি প্রস্তুতি ম্যাচের একটিও খেলা হচ্ছে না লাল-সবুজদের। ২৪ নভেম্বর জাতীয় দলের ভারত যাওয়ার কথা থাকলেও তিন খেলোয়াড়সহ কোচের ভিসা না হওয়ায় যাত্রা বাতিল করতে বাধ্য হয় বাফুফে। ২৬ নভেম্বর কলকাতায় সাউদার্ন সমিতির বিপক্ষে নির্ধারিত ম্যাচ বাতিল করা হয়। দূতাবাস থেকে রোববার ভিসা দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দেওয়ায় একই দিন ভারত যাত্রার প্রস্তুতি নেয় দল। কিন্তু শেষ মুহুর্তেও ভিসা না হওয়ায় যাত্রা বাতিল করে হয়। তাই ২৮ নভেম্বরের অপর প্রস্তুতি ম্যাচও হচ্ছে না।

হাইকমিশনের এমন ভূমিকায় দারুণ অসন্তুষ্ট বাফুফে। জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভাপতি বাদল রায় বলেন,“আয়োজক দেশের উচিত অংশগ্রহণকারী দেশগুলোর ভিসা নিশ্চিত করা। যে ছেলেটাকে আমরা হাইকমিশনে পাঠালাম সারাদিন সে রাস্তাতেই বসে থাকলো কেউ তাকে কেয়ারও করলো না….। এমন বিড়ম্বনা কোনদিন হয়নি। এরই মধ্যে সরকারি পত্র (জিও লেটার) ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নোট ভারবালও দূতাবাসকে দেওয়া হয়েছে কিন্তু দূতাবাস থেকে কোন উত্তর মেলেনি। তবে কোচসহ একজনের ভিসা না হলেও দল ভারতে পাঠাবো না।”

ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য হারুনুর রশিদ বলেন,“প্রতিদিন ভারত যাব যাচ্ছি বলে খেলোয়াড়-কর্মকর্তাদের স্যুট-টাই পরা। এরপর সেটা খুলে রেখে আবার মাঠে নামা। এভাবে মানসিক নির্যাতনের মধ্যে না রেখে ফেডারেশনের সিদ্ধান্ত নেওয়া উচিত আমরা এভাবে যাবো কিনা।”

উল্লেখ্য, ২৪ নভেম্বর প্রধান কোচ নিকোলা ইলিয়েভস্কি, গোলরক্ষক কোচ সামসুজ্জামান ইউসুফ এবং তিন খেলোয়াড় গোলরক্ষক মামুন খান, স্ট্রাইকার তৌহিদুল আলম ও ডিফেন্ডার রেজাউল করিমের ভিসা আটকে দেয় হাইকমিশন। নিকোলার জন্য মেসিডোনিয়ায় ভারতীয় দূতাবাসের মাধ্যমে ক্লিয়ারেন্স আনার পর ভিসা দেওয়া হবে বলে জানায় হাইকমিশন। অন্যদিকে স্থানীয়দের ক্ষেত্রে পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান বা জন্ম তারিখের ক্ষেত্রে গড়মিলের কথা বলা হয়।

খেলাধূলা