নিজামীর পক্ষে যুক্তিতর্ক শেষ হতে পারে বুধবার

নিজামীর পক্ষে যুক্তিতর্ক শেষ হতে পারে বুধবার

409একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে জামায়াত নেতা নিজামীর করা আপিল আবেদনের ওপর দ্বিতীয় দিনে মতো যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আজ (মঙ্গলবার) এই নিয়ে মামলায় নবম দিনের মতো কার্যক্রম অনুষ্ঠিত হয়। আগামীকাল (বুধবার) আসামি পক্ষের যুক্তিতর্ক শেষ হতে পারে বলে জানান আইনজীবীরা।

মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে নিজামীর মামলায় আপিলের ওপর যুক্তিতর্ক (আর্গুমেন্ট) শেষ করে মামলার কার্যক্রম বুধবার পর্যন্ত মুলতবি করেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আদালতে নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন করেন আইনজীবী অ্যাডভোকেট এস এম শাহজাহান। এর আগে গতকালও (সোমবার) নিজামীর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। সোমবার আসামির আইনজীবীর যুক্তিতে প্রথম ও দ্বিতীয় অভিযোগ ও সাঙ্গীর অসঙ্গতি তুলে ধরেন।

শাহজাহান বলেন, আজ (মঙ্গলবার) নিজামীর পক্ষে মোট আট অভিযোগের সাড়ে সাত অভিযোগের সাক্ষীর যুক্তি পেশ করা হয়।

গত ২৫ নভেম্বর আদালত ৩০ নভেম্বর, ১ ডিসেম্বর ও ২ ডিসেম্বর- এই তিন দিন নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য করেন। রাষ্ট্রপক্ষ যুক্তি উপস্থাপন করবে আগামী ৭ ডিসেম্বর। আসামিপক্ষ সর্বশেষ জবাব দিবে তার পারের দিন ৮ ডিসেম্বর।

২৫ নভেম্বর আদালতে ষষ্ঠ দিনের মত পেপারবুক (নথি-পত্র) সর্বশেষ অংশ অভিযোগ, সাক্ষির জবানবন্দি ও রায় পড়ে শেষ করেন নিজামীর আইনজীবী এসএম শাহজাহান। এ সময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন- অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির। আসামির পক্ষে আদালতে উপস্থিত ছিলেন নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, মো. শিশির মনির, নিজামীর ছেলে ব্যারিস্টার নাজিব মোমেন, মীর কাসেমের ছেলে ব্যারিস্টার আহম্মেদ বিন কাসেম।

আইন আদালত