অসমর্থদের আইনি সহায়তা দেবে সরকার: আইনমন্ত্রী

অসমর্থদের আইনি সহায়তা দেবে সরকার: আইনমন্ত্রী

image_78915_0আর্থিকভাবে অস্বচ্ছল এবং আর্থসামাজিক কারণে বিচার পেতে অসমর্থ বিচার প্রার্থী জনগণকে বিপুল অর্থ ব্যয়ে সরকার আইনগত সহায়তা দেবে বলে জানিয়েছেন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্চে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা আয়োজিত ‘জাতীয় আইনগত সহায়তা দিবস ২০১৪’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ২৪ লাখ মামলা আইনজটে অসমাপ্ত রয়েছে। আমাদের এই সহায়তার উদ্দেশ্য যাতে করে আইন যট কমে আসে। তাই আমরা এ বছর এক কোটি টাকা সামনে বছর তার দ্বিগুণ টাকা সহায়তা দেয়া হবে।

তিনি বলেন, আর্থিকভাবে অস্বচ্ছল মানুষ ছাড়াও এসিডদগ্ধ নারী-পুরুষ, বিধবা ও স্বামী পরিত্যক্ত মহিলা, বিনাবিচারে আটক ব্যক্তি, প্রতিবন্ধী, পাচারকৃত নারী-শিশুসহ সব আর্থসামাজিক কারণে বিচার পেতে অক্ষম নাগরিকদের সরকারি অর্থ ব্যয়ে আইনগত সহায়তা দেয়া হবে।

তিনি আরো বলেন, সরকার প্রত্যেক জেলা জজ আদালত ভবনে একটি লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। বর্তমানে আইনি সংস্থার তত্ত্বাবধায়নে সুপরিম কোট ইউনিট জেলা কমিটি, উপজেলা কমিটি এবং ইউনিয়ন কমিটি আইনগত সহায়তার কার্যক্রম পরিচালনা করছে। জনগণকে আইনগত তথ্যসেবা প্রদানের জন্য হট লাইন সার্ভিস, ওয়েবসাইট তৈরি করা হয়েছে।

সরকারি খরচে আইন সহায়তা করাকে সরকারের কোনো দান কার্য নয় উল্লেখ করে তিনি বলেন, একটি দেশের সামগ্রিক জনগণের আইনি চাহিদা পূরণের লক্ষে এবং দেশের আইনগত প্রক্রিয়াকে আরো ত্বরান্বিত করার লক্ষে আমাদের এ কাজ।

বাংলাদেশ শীর্ষ খবর