শুরুতে ওয়েস্ট ইন্ডিজ, দিন শেষে বাংলাদেশ

শুরুতে ওয়েস্ট ইন্ডিজ, দিন শেষে বাংলাদেশ

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনের শুরুতে আধিপত্য দেখিয়েছে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু দিন শেষে আলো ছড়িয়েছেন বাংলাদেশি বোলাররা। ৯০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে সফরকারীদের সংগ্রহ ২৫৩ রান।

ব্যাট করছেন কির্ক এডওয়ার্ডস (৭১) ও মারলন স্যামুয়েলস (১৬)।

অধিনায়ক হওয়ার পর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ওয়েস্টের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে জয় দিয়ে যাত্রা শুরু করেন মুশফিকুর রহিম। ওই ম্যাচে টস জেতেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এরপর তিন ম্যাচ একদিনের সিরিজের প্রত্যেকটি ম্যাচে টস জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখেন। সর্বশেষ চট্রগ্রাম টেস্টেও টস জিতেছেন। কিন্তু ঢাকায় এসে দ্বিতীয় ও শেষ টেস্টে টসে হারার স্বাদ নিলেন মুশফিক।

ব্যাট করতে নেমে দারুণ সূচনা করেন ক্যারিবিয় দলের দুই উদ্বোধনী ব্যাটসম্যান ক্রেগ ব্রাফেট ও কিয়েরন পাওয়েল। সকালের মিষ্টি রোদে বাংলাদেশি বোলারদের নাস্তানাবুদ করেন তারা। স্বাগতিক পেস ও স্পিন আক্রমণের বিপক্ষে এই জুটি অবিচ্ছিন্ন থাকে ৩২ ওভার পর্যন্ত। তবে কাঁটায় কাঁটায় দলীয় একশ রান পূর্ণ হওয়ার পরই আউট হন ব্রাফেট।

অর্ধশতক (৫০) হাঁকানোর পর রুবেল হোসেনের বল মারতে গিয়ে গালিতে কায়েসের হাতে ক্যাচ দেন ব্রাফেট। দ্বিতীয় উইকেটে পাওয়েলের সঙ্গে যোগ দেন কির্ক এডওয়ার্ডস। সফরকারীদের এই জুটি সুবিধা করতে পারেনি। দলীয় স্কোরে ৫৫ রান যোগ করার পরই জুটি গুঁড়িয়ে দেন অভিষিক্ত সোহারাওয়ার্দী শুভ।

পাওয়েলকে সাজঘরে ফেরানোর মধ্যদিয়ে অভিষেক ম্যাচে প্রথম উইকেট শিকার করেছেন বাঁহাতি এই স্পিনার। ব্যক্তিগত ৭২ রানে সোহরাওয়ার্দীর বলে বোল্ড হন পাওয়েল। ১০টি চারের মার ছিলো তার ইনিংসে।

চট্টগ্রাম টেস্টে রান পেলেও বোলিংয়ে সাফল্য পাননি অলরাউন্ডার নাহির হোসেন। ঢাকায় সাফল্যের দেখা পেলেন এই ক্রিকেটার। সঙ্গে উদযাপন করেছেন টেস্টে উইকেট পাওয়ার আনন্দ। প্রথম শিকার ড্যারেন ব্রাভো (১২)। এরপর আউট করেন শিবনারায়ন চন্দরপলকে (১৮)। নাসিরের বল মারতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন অভিজ্ঞ এই ক্যারিবিয় ক্রিকেটার।

২০ ওভার বোলিং করেও উইকেট শিকার করতে পারেননি ওয়ানডে ক্রিকেটের একনম্বর অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু ধৈর্য্য হারাননি। পাশাপাশি তারওপর আস্থা ছিলো অধিনায়কের। ২১তম ওভারের তৃতীয় বলে সাফল্যের মুখ দেখেন তিনি। আউট করেন কেমার রোচকে (৬)। পরে কোন ব্যাটসম্যান না হারিয়ে দিন শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। ৭১ রান নিয়ে ব্যাট করছেন এডওয়ার্ডস। ১৬ রানে অপরাজিত আছেন স্যামুয়েলস।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, শাহরিয়ার নাফিস, রকিবুল হাসান, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নাঈম ইসলাম, নাসির হোসেন, সোহরাওয়ার্দী শুভ, সাহাদাত হোসেন ও রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ দল: কিয়েরন পাওয়েল, ক্রেগ ব্রাফেট, কির্ক এডওয়ার্ডস, শিবনারায়ন চন্দরপল, মারলন স্যামুয়েলস, ড্যারেন স্যামি (অধিনায়ক), কার্লটন বাগ, দেভেন্দ্র বিশু, কেমার রোচ ও ফিদেল এডওয়ার্ডস।

খেলাধূলা