শেষ মুহূর্তের প্রচারণা ‘সুইং স্টেট’গুলো চষে বেড়াচ্ছেন ওবামা-রমনি

শেষ মুহূর্তের প্রচারণা ‘সুইং স্টেট’গুলো চষে বেড়াচ্ছেন ওবামা-রমনি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন যখন নিঃশ্বাস ফেলছে ঘাড়ের ওপর, তখন শেষ মুহূর্তের নির্বাচনী প্রচারণায় দোদুল্যমান ভোটার অধ্যুষিত রাজ্য বা সুইং স্টেটগুলো চষে বেড়াচ্ছেন দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী ওবামা ও রমনি।

উদ্দেশ্যে শেষ মুহূর্তে এই ভোটারদের মন ভজিয়ে নির্বাচনের ফলাফল নিজের দিকে টেনে নিয়ে আসা।

জনমত জরিপে এবারের নির্বাচনের ঝুলন্ত রাজ্য বা সুইং স্টেট ওহাইয়ো, উইসকনসিন, আইওয়া এবং ভার্জিনিয়াতে শনিবার নির্বাচনী প্রচারণায় বের হন ডেমোক্রেট প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা।

তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলীয় প্রার্থী রমনি ব্যস্ত সময় কাটিয়েছেন নিউ হ্যাম্পশায়ার, আইওয়া ও কলোরাডোতে।

ভার্জিনিয়ায় ডেমোক্রেটদের নির্বাচনী প্রচারণায় ওবামার সঙ্গে অংশ নেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। ক্লিনটন দাবি করেন ওবামা খারাপ পরিস্থিতিতেও তার দায়িত্ব খুব ভালভাবে পালন করেছেন। তাই দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার জন্য তিনিই উপযুক্ত।

অপরদিকে ওহাইয়োতে প্রচারণার সময় ওবামা বলেন,  প্রকৃত উন্নয়ন সাধিত হয়েছে গত চার বছরে। তাই উন্নয়নের সুবিধা সবাইকে পৌঁছে দিতে আরেক মেয়াদে তাকে ক্ষমতাসীন হওয়ার ‍সুযোগ দিতে ভোটারদের প্রতি আহব‍ান জানান ওবামা।

অপর দিকে নিউ হ্যাম্পশায়ার-এ নিজের নির্বাচনী প্রচারণায় ভোটারদের একটি ‘ভাল অবস্থানে’ নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন মিট রমনি।

কলোরাডোয় তিনি বলেন “ আমার নিজের একটি পরিকল্পনা আছে। ওবামা ভাবছে আমরা ভালো আছি। কিন্তু আমেরিকানরা ভালো নেই। তাই ভোটারদের কণ্ঠে প্রতিধ্বনিত হচ্ছে,“আমরা আরও ভাল করতে পারি।”

দুই প্রতিদ্বন্দ্বীই অল্প কয়েক ঘণ্টার ব্যবধানে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন অন্যতম সুইং স্টেট আইওয়াতে। ধারণ‍া করা হচ্ছে এখানে দুই প্রার্থীর মধ্যেই হবে হাড্ডাহাড্ডি লড়াই।

এদিকে ভোটের আগমূহূর্তে সর্বশেষ বিভিন্ন জরিপ অনুযায়ী দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেলেও দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে অবশ্য কিছুটা এগিয়ে আছেন ওবামা।

এ প্রসঙ্গে বিবিসির সাংবাদিক ব্রিজেট ক্যান্ডেল জানান,“ কে জিতবে তার ভবিষ্যদ্বানী করা এ মুহূর্তে আসলেই খুব কস্টসাধ্য ব্যাপার, তবে গত কয়েক সপ্তাহে আবারও নিজের আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন ওবামা। বিশেষ করে হারিকেন স্যান্ডি পরিস্থিতি ওবামা যেভাবে মোকাবেলা করেছেন তার পাল্টা কোনো উত্তর এ মুহূর্তে রমনির সামনে নেই”

আন্তর্জাতিক