মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইসরায়েল ফ্যাক্টর

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইসরায়েল ফ্যাক্টর

আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। আর হোয়াইট হাউসে কে থাকবেন পরবর্তী চার বছর সে সমীকরণের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচনা করা হয় ওয়াশিংটন থেকে প্রায় ৫ হাজার ৮৭০ মাইল দূরে অবস্থিত তেল আবিবকে।

কারণ মার্কিন নীতি নির্ধারণে এবং ইসরায়েলের স্বার্থ রক্ষার ক্ষেত্রে মার্কিন কংগ্রেসে ইহুদি লবির দুর্দান্ত প্রভাব প্রতিপত্তি রয়েছে। আর ‘ইসরায়েল ফার্স্টারস’ নামে পরিচিত ইহুদি আমেরিকানদের ভোট। লাল (রমনি) না নীল (ওবামা) কার পক্ষে যাবে ইহুদি আমেরিকানদের ভোট তা নির্ভর করছে কে কতোটা ইসরায়েলের স্বার্থ বান্ধব।
রিপাবলিকান দলের প্রার্থী মিট রমনি ইতিমধ্যেই ইহুদি ভোটারদের মন জুগিয়ে নিতে ইরানের পরমাণু কর্মসূচি ঠেকাতে কঠোর অবস্থান এবং  যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে স্থানান্তরের সম্ভাবনার কথা জানিয়েছেন। তাছাড়া রমনি ওবামার চেয়ে বেশি ইসরাইলপ্রেমী বলে পরিচিত।
কিন্তু মুদ্রার এক পিঠে ইহুদি আমেরিকানরা থাকলে অপর পিঠে রয়েছেন আরব আমেরিকানরা। তাই ইসরাইলপ্রেমী রমনি আরব আমেরিকানদের ভোট হারাবেন এটাই স্বাভাবিক।

জরিপে প্রাপ্ত ফলাফলে দেখা যাচ্ছে, ৫২ শতাংশ আরব আমেরিকানদের সমর্থন রয়েছে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি। পক্ষান্তরে, মিট রমনির প্রতি সমর্থন রয়েছে ২৮ শতাংশ আরব আমেরিকানের। কিন্তু যুক্তরাষ্ট্রে মোট ভোটারের মাত্র ১ শতাংশ আরব আমেরিকান হওয়ায় মিট রমনি স্বভাবতই আরব আমেরিকানদের চেয়ে ইহুদি আমেরিকান ভোট ব্যাংককে বেশি গুরুত্ব দিচ্ছেন।

এদিকে সাম্প্রতিক জরিপ বলছে ভিন্ন কথা। এত ইসরাইলপ্রীতি দেখানোর পরও ৭০ শতাংশ ইহুদি আমেরিকান ভোট দেবেন ডেমোক্রেট প্রার্থী বারাক ওবামাকে। আর মাত্র ২৯ শতাংশ ভোট পড়বে রিপাবলিকানদের ঝুলিতে।
জরিপে অংশ নেওয়া ইহুদি আমেরিকানদের ৫১ শতাংশ মনে করেন সিদ্ধান্ত গ্রহণে মূল ইস্যু অর্থনীতি। ১৫ শতাংশ ইহুদি আমেরিকান ধনী-গরীবের মধ্যকার ক্রমবর্ধমান বৈষম্যকে মূল ইস্যু হিসেবে দেখছেন। ১০ শতাংশ উল্লেখ করছেন স্বাস্থ্যসেবা এবং ৭ শতাংশ বাজেট খাটতি। আর মাত্র ৪ শতাংশ ইহুদি আমেরিকান ইসরায়েলকে প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু বলে বিবেচনা করছেন।

ইতিহাসও কথা বলছে ওবামার পক্ষে। ১৯৭২ সাল থেকে এখন পর্যন্ত অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটরা ইহুদি আমেরিকানদের ৬৪ থেকে ৮০ শতাংশ ভোট পেয়ে এসেছে।

২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ওবামা ইহুদি আমেরিকানদের ৭৮ শতাংশ ভোট পেয়েছিলেন।

আন্তর্জাতিক