টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে যা বললেন লায়ন

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে যা বললেন লায়ন

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষের ম্যাচকে ‘গ্র্যান্ড ফাইনাল’ হিসেবে দেখছেন অস্ট্রেলিয়া দলের স্পেশালিষ্ট স্পিনার নাথান লায়ন। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ১৯ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অজিরা। সেরার তকমা নিয়ে প্রথমবারের মত টেস্ট বিশ্বকাপের ফাইনাল খেলবে অস্ট্রেলিয়া। এবার টেস্ট বিশ্বকাপের ফাইনালকে ‘গ্র্যান্ড ফাইনাল’ হিসেবে আখ্যায়িত করেছেন লায়ন।
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের সাথে আলোচনায় রয়েছে অ্যাশেজ সিরিজও। কারণ, ফাইনাল শেষ হবার পরপরই ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ শুরু করবে অস্ট্রেলিয়া। কিন্তু এখন টেস্ট ফাইনালের দিকেই মনোযোগ অস্ট্রেলিয়ার।
অজি স্পিনার লায়ন বলেন, ‘হ্যাঁ, আমরা অ্যাশেজ খেলবো কিন্তু তার আগে আমাদের একটি বড় খেলা আছে, সেটির জন্য প্রস্তুত হতে হবে। এটা (ফাইনাল) আমাদের কাছে গ্র্যান্ড ফাইনাল এবং এখান থেকেই আমাদের মৌসুম শুরু হবে।’ ফাইনাল নিয়ে নিজেদের পরিকল্পনা ও প্রস্তুতি নিয়ে খুশি লায়ন। তিনি বলেন, ‘আমাদের পরিকল্পনা অনুযায়ী আমাদের অবস্থানে আমরা খুশি। আমরা বুঝতে পারছি আমরা কোথায় আছি এবং এটি ঠিক আছে। ফাইনালের অংশ হতে পারা রোমাঞ্চকর।’
অ্যাশেজের সাথে ফাইনাল নিয়েও অস্ট্রেলিয়ান ভক্তদের রোমাঞ্চিত থাকা উচিত বলে মনে করেন লায়ন। তিনি বলেন, ‘আমি জানি প্রত্যেক অস্ট্রেলিয়ান ভক্ত অ্যাশেজের দিকে তাকিয়ে এবং এটাই হওয়া উচিত। কিন্তু ফাইনাল নিয়েও তাদের রোমাঞ্চিত হওয়া উচিত।’ কোনো প্রস্ততি ম্যাচ ছাড়াই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামবে অস্ট্রেলিয়া। ভারতের বিপক্ষে ফাইনালটি হবে অজিদের জন্য অ্যাশেজের প্রস্তুতি।
চলতি বছরের শুরুতে ভারতের মাটিতে চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিলো অস্ট্রেলিয়া। ঐ সিরিজের ফল টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনালে কোনো প্রভাব ফেলবে না মনে করেন অজি ক্রিকেটার। তিনি বলেন, ‘ভারতে যা কিছু ঘটেছে সবকিছু ভুলে যেতে হবে। দুই দলই বেশ সুসংগঠিত। এটা সত্যিই ভালো চ্যালেঞ্জ হতে যাচ্ছে। ভারতের ভালো মানের ব্যাটার ও বোলার রয়েছে। এটি সত্যিই চ্যালেঞ্জিং হতে যাচ্ছে।’

খেলাধূলা শীর্ষ খবর