সাকিবের ইনিংস বন্দনা

সাকিবের ইনিংস বন্দনা

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফেস্টুনে সাকিব আল হাসানের ছবি ব্যবহার করেছে আয়োজক শ্রীলঙ্কা। বাংলাদেশের পরিচয় সাকিবে। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডারকে তার দেশের ক্রিকেট দূত হিসেবে তুলে ধরে শ্রীলঙ্কা যে ভুল করেনি তার প্রমাণ সাকিব দিলেন পাকিস্তানের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে অনিন্দ্য সুন্দর একটি ইনিংস খেলে।

সাকিব খেললেন দর্শনীয় ৮৪ রানের ইনিংস। ৫৪ বলে ১১টি চার ও দুটি ছয় দিয়ে ইনিংসটি সাজিয়েছেন। তার ভুলে তামিম আউট হয়েছেন। তামিমের আউটের পর মুশফিকুর রহিমের সঙ্গে ৬৮ রানের জুটি হয়। তাতে মুশফিকের ছিলো মাত্র ২৫ রান। নাসির হোসেনকে নিয়ে আরও ৩৭ রানের জুটি গড়ে শেষে নিজেই ফিরে গেলেন সাজঘরে। পেসার ইয়াসির আরাফাতের বলে ক্যাচ আউট হলেন ওমর গুলের হাতে।

তিন বলের জন্য ইনিংসটা শেষ করে আসতে পারেননি ২৫ বছর বয়সী এই তরুণ। এই অপূর্ণতাটুকু ছাড়া ইনিংসের পরতে পরতে আনন্দ বিলিয়েছেন সাকিব। ভুল শটের বিশুদ্ধ শ্যাডো করতে করতে বাঁহাতি অলরাউন্ডার যখন সাজঘরে ফিরছিলেন খেলোয়াড়দের ভিউইং অঞ্চলে দাঁড়িয়ে তাকে অভিনন্দন জানালেন প্রধান কোচ রিচার্ড পাইবাস।

টি-টোয়েন্টিতে সাকিব ক্যারিয়ার সেরা ইনিংসটি খেললেন ২০০৯ সালের চ্যাম্পিয়ন দলের বিপক্ষে। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফর্মেটে বাংলাদেশের পক্ষে আগের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ছিলো নাজিমুদ্দিনের। ২০০৭ সালে কেনিয়ার নাইরোবিতে ৮১ রান করেছিলেন ওপেনার নাজিম।

সাকিব তার আগের সর্বোচ্চ ৫৭ রানের ইনিংস খেলেছিলেন এ বছর জুলাইয়ে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে। ২০১০ সালে পাকিস্তানের বিপক্ষে ৪৭ রানের একটি ইনিংসও ছিলো। সাকিব এত সুন্দর একটি ইনিংস খেলেছেন বলেই বাংলাদেশ দল ২০ ওভারে ছয় উইকেট হারিয়ে ১৭৫ রান করতে পেরেছে।

খেলাধূলা