রাজনৈতিক কারণেই চলচ্চিত্রে অশ্লীলতা ঢুকেছে

রাজনৈতিক কারণেই দেশের চলচ্চিত্রে অশ্লীলতা ও পাইরেসি ঢুকেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিশিষ্ট ব্যক্তিরা।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত ‘সাতান্ন বছরে আমাদের চলচ্চিত্র শিল্প: প্রাপ্তি ও প্রত্যাশা’ শীর্ষক গোল টেবিল বৈঠকে এ মন্তব্য করা হয়। বৈঠকের আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)।

এ বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, “রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে আমাদের চলচ্চিত্র স্বকীয়তা হারিয়ে ফেলেছে। এক্ষেত্রে পাইরেসি একটি বড় ধরনের সন্ত্রাস যা এ শিল্পের জন্য হুমকিস্বরূপ। এর জন্য বেসরকারি নির্মাতারা মার খাচ্ছে।”

মন্ত্রী বলেন, “এ শিল্পকে রক্ষা করতে হলে এর নিরাপত্তা দিতে হবে। এ জন্য প্রয়োজনে বিদেশি চ্যানেলগুলো বন্ধ করা হবে।” পাইরেসি বন্ধে নীতিমালা তৈরির কাজ চলছে বলে জানান তিনি।

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- এফডিসির ব্যবস্থাপনা পরিচালক পীযুষ বন্দ্যোপাধ্যায়, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক সমিতির সভাপতি গাজী মাজহারুল আনোয়ার, পরিচালক সমিতির সভাপতি মহম্মদ হান্নান, চলচ্চিত্র পরিচালক কাজী হায়াত, নায়ক ইলিয়াস কাঞ্চন, চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক মিশা সওদাগর, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক কামরুন্নাহার প্রমুখ।

গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপনস্থাপন করেন বিশিষ্ট সাংবাদিক আহমদ জামান চৌধুরী।

প্রবন্ধে উল্লেখ করা হয়, রাজনৈতিক সরকার আসার পর থেকেই চলচ্চিত্রে অশ্লীলতা ঢুকেছে। বিএনপি ও আওয়ামী লীগ উভয় সরকারের সময়কার চিত্র একই।

বক্তব্যে মিশা সওদাগর দেশের চলচ্চিত্র শিল্পীদের আর্থিক দুর্দশার কথা তুলে ধরে তাদের সহায়তায় সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান।

বিনোদন