হুমায়ূন আহমেদের জন্মদিনে ‘হিমু দিবস’

হুমায়ূন আহমেদের জন্মদিনে ‘হিমু দিবস’

নন্দিত কথাসাহিত্যিক, নাট্যকার, নির্মাতা ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের জন্মদিন আগামী ১৩ নভেম্বর। লেখকের এবারের জন্মদিন উৎসব আমেজে উদযাপনের জন্য দুমাস আগেই প্রস্তুতি নেওয়া শুরু করেছে চ্যানেল আই।

হুমায়ূন আহমেদের জন্মদিনকে ঘিরে চ্যানেল আই দিনব্যাপী ব্যতিক্রমী এক উৎসবের পরিকল্পনা গ্রহণ করেছে। এদিনকে ‘হিমু দিবস’ হিসেবে উদযাপনের প্রস্তুতি নিচ্ছে চ্যানেল আই।

হিমু দিবসে থাকবে হিমুদের র‌্যালি, মেলা, গানের উৎসব, পথ নাটক, চলচ্চিত্র উৎসবসহ নানা আয়োজন। এছাড়া হুমায়ুন আহমেদের পরিবারের সদস্যদের নিয়ে এদিন হিমু ফাউন্ডেশনের শুভ সুচনা হবে বলে আয়োজকরা জানিয়েছেন। দিনব্যাপি অনুষ্ঠানটি আয়োজন করা হবে ঢাকা বিশ্ববিদ্যালয় টি এস সি চত্বরে।

এ উপলক্ষে ৯ সেপ্টেম্বর  দুপুরে তেজগাঁওস্থ  চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ এবং ইনমা মার্কেটিং সলিউশনস-এর  ইন্তেখাব মাহমুদ।

সংবাদ সম্মেলনে ফরিদুর রেজা সাগর বলেন, নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিনকে আমরা সবাই মিলে স্মরণ করতে চাচ্ছি। হুমায়ূন আহমেদের বহুমাত্রিক সৃষ্টি ধরে রাখার জন্যই এ ধরণের আয়োজন । দিবসটিকে আলোকিত করতে চ্যানেল আই এই  উদ্যোগ শুরু করতে চাই, আশা করছি সবাই আমাদের সঙ্গে থাকবে।

শাইখ সিরাজ বলেন, জন্ম কিংবা মৃত্যুদিনে এই সব আয়োজনের মাধ্যমে তিনি বেঁচে থাকবেন। পরবর্তী প্রজন্মের কাছে তার সৃষ্টিশীল কাজগুলোকে জানাতে হবে। সে উদ্দেশ্য থেকেই এই অয়োজন। এটি বছরের পর বছর প্রসারিত হবে বলে আশা করছি।

ইন্তেখাব মাহমুদ বলেন,  আমরা স্বপ্নটাকে বড়ো করে দেখছি। হুমায়ূন আহমেদ বড়ো মাপের একজন সৃষ্টিশীল মানুষ ছিলেন। তার স্বপ্নটাও ছিলো অনেক বড়। এ আয়োজন ঘিরে সারাদেশব্যাপী ক্যাম্পেইন হবে। একটি বড় উইশ বই খোলা হবে। ফেস বুক, ওয়েব সাইটের মাধ্যমে উইশ গ্রহন করা হবে। মানুষ তার ভালবাসা জানাবে।

সংবাদ সম্মেলনে আসা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে উত্তর দেন ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ এবং ইন্তেখাব মাহমুদ। হিমু দিবসের বিভিন্ন পরিকল্পনা মাল্টিমিডিয়া প্রজেকশনের মাধ্যমে তুলে ধরেন মাহমুদুল কবির।

বিনোদন