সৌখিন ফটোগ্রাফারদের সংগঠন ‘থার্ড আই ফটোগ্রাফি সোসাইটি’

সৌখিন ফটোগ্রাফারদের সংগঠন ‘থার্ড আই ফটোগ্রাফি সোসাইটি’

তরুণদের কাছে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে ফটোগ্রাফি। ক্যামেরায় ক্লিক করে সময়কে ধরে রাখার এই অবনব পদ্ধতি আজকের অনেক তরুণকেই বানিয়ে তুলছে সৌখিন ফটোগ্রাফার। সম্প্রতি সৌখিন ও নবীণ ফটোগ্রাফাররা সম্মিলিতভাবে গঠন করেছে ‘থার্ড আই ফটোগ্রাফি সোসাইটি’ নামের একটি সংগঠন।

একজন সৌখিন ফটোগ্রাফার সজল রায়হান। ছোটবেলা থেকেই ছবি তোলার নেশা পেয়ে বসে সজলকে। এরপর ক্যামেরা হাতে নিয়ে ছোটে বেড়ানো আর প্রকৃতির রূপ-বৈচিত্রের ভিন্নতা দেখলেই ক্লিক ক্লিক শব্দে ছবি তোলা। এসবের মধ্য দিয়েই সজল হয়ে উঠেন একজন দক্ষ ফটোগ্রাফার। ছবি তুলতে তুলতেই একদিন মনে হয় সজলের মতো তরুণ সৌখিন ফটোগ্রাফারদের একটা প্লাটফর্ম দরকার। যে প্লাটফর্ম থেকে আয়োজন করা হবে নতুন ফটোগ্রাফারদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা, ফটো এক্্িরবিশান এবং তরুণদের গড়ে তোলা হবে দক্ষ ফটোগ্রাফার হিসাবে। এরকম ভাবনা থেকেই সজল এবং তার বন্ধুরা মিলে গড়ে তুলেছেন ”থার্ড আই ফটোগ্রাফি সোসাইটি” নামের একটা সংগঠন।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য মীর্জা সজল রায়হান বাংলা নিউজকে জানান, আমরা এই সংগঠনটির মাধ্যমে সারা দেশের তরুণ ফটোগ্রাফারদের একটা প্লাটফর্ম নির্মাণ করার উদ্দেশ্য নিয়ে ২০০৮ সালে কাজ শুরু করি। অ্যামেচার আনেক ফটোগ্রাফারেই স্বপ্ন থাকে তার তোলা ছবি কোনো গ্যালারিতে প্রদর্শিত হোক। কিন্তু নানা কারণে তার একার পক্ষে সেটা হয়ে উঠে না। আমরা প্রত্যেক বছর অন্তত দুইবার এধরনের ফটোগ্রাফারদের তোলা আলোক চিত্র নিয়ে প্রদর্শনী করব। পাশাপাশি নবীন আগ্রহী ফটোগ্রাফারদের বিনামূল্যে কর্মশালার  মাধ্যমে দক্ষ করে তোলার জন্য আমাদের সংগঠন কাজ করে যাবে। ইতোমধ্যে আমরা তরুন ফটোগ্রাফারদের নিয়ে ওয়ার্কশপ, ফটো এক্্িরবিশন, ফটো ওয়াক, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ফটোগ্রাফি ট্যুরের আয়োজন করেছি।

সম্প্রতি উদ্বোধন করা হয়েছে থার্ড আই ফটোগ্রাফি সোসাইটির অফিসিয়াল ওয়েব সাইট  www.thirdeye_creations.com (থার্ড আই ত্রিয়েশনস ডটকম)। ওয়েব সাইটের উদ্বোধন উপলক্ষে গত ৪ঠা আগস্ট বিকালে ঢাকা আর্ট সেন্টারে অনুষ্ঠানের অয়োজন করে থার্ড আই ফটোগ্রাফি সোসাইটি। অনুষ্ঠানে ওয়েব সাইটের উদ্বোধন করেন দেশের খ্যাতনামা ফটোগ্রাফার আনোয়ার হোসেন, চঞ্চল মাহমুদ, শাহদাত পারভেজ। উদ্বোধনী অনুষ্ঠানে অনেক তরুণ ফটোগ্রাফার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয় ‘থার্ড আই ফটোগ্রাফি সোসাইটি’ মূলত তরুন ফটোগ্রাফারদের প্লাটফর্ম হিসেবে কাজ করে । এর যাত্রা শুরু হয় ২০০৮ সালে। এতদিন ধরে সংগঠনটির সদস্যরা একটি নির্দিষ্ট গন্ডির ভিতরে থেকে কাজ করে আসছিল। এবার গন্ডি ভেঙ্গে নিজেদেরকে মেলে ধরার জন্যই ওয়েব সাইটের উদ্বোধন করা হয়। এছাড়া প্রথমবারের মতো সারা দেশের তরুণ ফটোগ্রাফাদের আলোকচিত্র নিয়ে  আগামী ২১ থেকে ২৫ সেপ্টেম্বর ২০১২ ধানমন্ডির দৃক গ্যালারীতে আলোক চিত্র প্রদর্শনীর আয়োজন করছে ‘থার্ড আই ফটোগ্রাফি সোসাইটি’।

অন্যান্য