‘পদ্মভূষণ’ পুরস্কার পাচ্ছেন রাহুল দ্রাবিড়!

‘পদ্মভূষণ’ পুরস্কার পাচ্ছেন রাহুল দ্রাবিড়!

ক্রিকেটকে বিদায় বলে দেওয়া রাহুল দ্রাবিড় মনোনীত হতে যাচ্ছেন ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘পদ্মভূষণ’র জন্য। এ বছর সবধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ‘দ্য ওয়াল’ খ্যাত এই ক্রিকেটার।

এনডিটিভি জানায়, দ্রাবিড়কে ‘পদ্মভূষণ’ ও ওপেনার গৌতম গম্ভীরকে ‘পদ্মশ্রী’ পুরস্কারের জন্য মনোনয়ন দিতে খুব শিগগিরই সরকারের কাছে সুপারিশ পাঠাতে যাচ্ছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন্ডিয়া (বিসিসিআই)।

৩৯ বছর বয়সী রাহুল দ্রাবিড় ১৬ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানেন এ বছরের মার্চে। দেড় দশক ধরে স্লোলিড ব্যাটিং করে দলকে জিতিয়েছেন অনেক ম্যাচ। তাই বোদ্ধারা তাকে উপাধি দিয়েছেন ‘মিস্টার নির্ভরযোগ্য’ হিসেবে। একই কারণে টেস্টে ক্রিকেটে তিনি পরিচিতি পেয়েছেন ‘দ্য ওয়াল’ নামে।

দ্রাবিড়ের সতীর্থ গৌতম গম্ভীর ৯ বছর ধরে খেলছেন জাতীয় ক্রিকেট দলে। তিনধরনের ক্রিকেটে নিজের সামর্থ্যরে প্রমাণ দিয়ে যাচ্ছেন বাঁহাতি ক্রিকেটার। এজন্য তাকে বিবেচনা করা হচ্ছে ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসমারিক পুরস্কার ‘পদ্মশ্রী’র জন্য।

এর আগে দেশের সর্বোচ্চ পুরস্কার পেয়েছেন অনেক ক্রিকেটার। তবে শচীন টেন্ডুলকার একমাত্র ক্রিকেটার যিনি পেয়েছেন দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘পদ্মবিভূষণ। ২০০৮ সালে এই পুরস্কারে ভূষিত হন লিটল মাস্টার। নয় ক্রিকেটার পেয়েছেন ‘পদ্মভূষণ’ পুরস্কারটি। তাদের আছেন সুনীল গাভাস্কার, কপিল দেব, বিনু মানকাদ ও লালা অমরনাথ।

খেলাধূলা