বলিউডে নতুন বছরে নতুন রেকর্ড গড়তে আসছে

বলিউডে ২০১১ সালে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে দর্শকদের একঘেয়েমিতা দূর করে দিয়েছিল বেশ কয়েকটি ভালো ছবি। এসব ছবির কয়েকটি ব্যবসায়িক সাফল্যের নতুন রেকর্ড তৈরি করে। সালমানের ‘বডিগার্ড’, শাহরুখের ‘রা ওয়ান’, অজয় দেবগনের ‘সিঙ্গাম’ এবং হৃত্বিক রোশনের ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ সহ আরও বেশ কয়েকটি ছবি বক্স অফিসে কাঁপিয়ে দেয়।

গত বছরের ব্যবসায়িক সাফল্যের নতুন রেকর্ড গড়ার সেই ধারাবাহিকতায় ২০১২ সালেও দর্শকদের প্রত্যাশাটা একটু বেশিই। নতুন বছরে বলিউড ফিল্মডোমে নতুন চমক জাগানিয়া ভালো ছবি মুক্তির অপেক্ষায় আছেন দর্শকেরা।

আশার কথা হলো, দর্শকদের সেই প্রত্যাশা পূরণে ২০১২ সালেও বলিউডে মুক্তি পাচ্ছে বৈচিত্র্যময় গল্পের বেশ কয়েকটি ভালো ছবি। ধারণা করা হচ্ছে মুক্তি প্রতীক্ষিত এসব ছবি বলিউডে জন্ম দেবে নতুন নতুন রেকর্ড। আসুন চোখ রাখা যাক দর্শক প্রত্যাশিত সেইসব ছবির প্রতি।

আমির খানের ‘তালাশ’

২০১২ সালের দর্শক প্রত্যাশিত সেরা ছবিগুলোর মধ্যে প্রথম নাম উঠে আসে আমির খান অভিনীত ‘তালাশ’ছবিটির। গেলো বছর আমির অনুপস্থিত থাকলেও নতুন বছর সেরা চমক তার কাছেই প্রত্যাশা করেন দর্শকরা। আমির মানেই ভিন্নতার স্বাদ। ছবিতে একজন পুলিশ অফিসারের চরিত্রে দেখা যাবে তাকে। রীমা কাগতির পরিচালনায় দ্বিতীয় ছবি এটি। দিল চাহাতা হে’ ছবির টিম ফারহান আক্তার, রিতেশ সিদ্ধোয়ানি এবং আমির খান এই ছবিতে দ্বিতীয়বারের মত রীমা কাগতির সঙ্গে কাজ করছেন। জয়া আক্তার ও রীমার যৌথ স্ক্রিপ্টে ছবিটির বাজেট ৪০ কোটি রূপি। ছবিটি মুক্তির ছয় মাস আগেই স্যাটেলাইটের কাছে ৪০ কোটি রূপিতে বিক্রি হয়েছে। দর্শকরা এতটাই উচ্ছাসিত যে ইতিমধ্যেই ছবিটির তিনটি নকল পোস্টার বের করেছে। ছবিটি মুক্তির তারিখ নির্ধারণ করা হয়েছে ১ জুন।

সালমান খানের ‘এক থা টাইগার’

এ বছর মুক্তি পাবে বডিগার্ড সালমানের অভিনিত ছবি ‘এক থা টাইগার’। কবীর খান পরিচালিত এ ছবিটি আসছে দর্শক প্রত্যাশার দ্বিতীয় অবস্থানে। ছবিতে সালমানের বিপরীতে অভিনয় করছেন পুরোনো প্রেমিকা ক্যাটরিণা কাঈফ। গেলো বছর সালমানের ‘বডিগার্ড’ ও ‘রেডি’ ছবিটি যথাক্রমে ১৩০ কোটি ও ১৫০ কোটি রূপি ব্যবসা করেছে।  ‘এক থা টাইগার’ ছবিটি এ বছর ঈদ উপলক্ষে মুক্তি দেয়া হবে। এর আগে ‘দাবাঙ’ ও ‘বডিগার্ড’ ছবিটিও ঈদে মুক্তি দেয়া হয়েছিলো যা তুমুল সাড়া জাগিয়েছে। তাই ঈদ উপলক্ষে ছবি মুক্তির বিষয়টি নিজের জন্যে সৌভাগ্য বলে মনে করেন সালমান খান। তার ‘দাবাঙ টু’ ছবিটিও এ বছর নির্মানাধীন আছে।

শাহরুখ খানের ‘আনটাইটেলড’

প্রত্যাশার তালিকার তৃতীয়তে আছে শাহরুখ অভিনিত ইয়াশ চোপড়ার নতুন ছবি। ছবিটির নাম এখনো নিশ্চিতভাবে জানা না গেলেও ছবিটি কিং খানের ক্যারিয়ারে আবারও ভিন্নতা নিয়ে আসবে বলে আশা করছেন দর্শকরা। কেননা দীর্ঘ সাত বছর পর ‘ভীর জারা’(২০০৪) ছবির পরিচালক ইয়াশ চোপড়ার ছবিতে অভিনয় করছেন শাহরুখ খান।

হৃত্বিকের ‘অগ্নিপাত’

দর্শক প্রত্যাশার চতুর্থ ছবি করন যোহরের অগ্নিপাত‘ ছবিটি। ১৯৯০ সালের অমিতাভ বচ্চন অভিনীত ব্লক ব্লাস্টার ‘অগ্নিপাত’ ছবির রিমেক এটি। করন মালহোত্রার পরিচালনায় এ ছবির মূল চরিত্রে অভিনয় করছেন হৃতিক রোশন। নেগেটিভ চরিত্রে সম্পূর্ন ভিন্ন ভাবে দেখা যাবে সঞ্জয় দত্তকে। ছবিটির প্রমো ইতিমধ্যেই শুরু হয়েছে। ছবিতে ক্যাটরিণা কাঈফের আইটেম গান ‘চিকনি চামেলী’ ভক্তদের সাড়া জাগিয়েছে। সমালোচকরা মনে করেন খানদের ভিড়ে অগ্নিপাত‘ছবিটি হৃতিকের জন্য বড় চ্যালেঞ্জ হতে পারে।

অজয় দেবগনের ‘বোল বচ্চন’

২০১১ সালে অজয় দেবগনের অভিনিত ‘সিঙ্গাম‘ ছবিটি ১০০ কোটি রূপির উপরে ব্যবসা করে। এ বছর অজয় আবারও রোহিত শেট্টির পরিচালনায় অভিনয় করছেন ’বোল বচ্চন’ ছবিতে। ছবিটি মুক্তির তারিখ ঠিক করা হয়েছে ৬ জুলাই।

অক্ষয় কুমারের ‘রওডি রাঠোর’

‘থ্যাঙ্ক ইউ’ ও ‘দেশী বয়েজ’-এর মত ফ্লপ ছবির পর অক্ষয় কুমারের ক্যারিয়ার ধরে রাখার জন্য একটি হিট ছবি প্রত্যাশা করে দর্শকরা। তাই ২০১২ সালে অক্ষয় অভিনয় করছেন প্রভু দেবার পরিচালিত ‘রওডি রাঠোর’ ছবিতে। দর্শক প্রত্যাশিত সপ্তম অবস্থানে এ ছবিটি মুক্তি পাবে ১৫ জুন।

শেষের কথা

বলিউডের ট্রেড ও ইন্ডাষ্ট্রি বিশেষজ্ঞরা ২০১১ সালের মুক্তি অপেক্ষিত সব ছবির মধ্যে ৩টি ছবির উপর বেশ আশা রাখছেন। প্রথমে আছে আমিরের ‘তালাশ’, দ্বিতীয়তে সালমানের ‘এক থা টাইগার’ এবং তৃতীয়তে শাহরুখের নাম না জানা নতুন ছবিটি।

উল্লেখিত এ ছবিগুলো বক্স অফিসে নতুন রেকর্ড গড়বে বলে প্রত্যাশা দর্শকদের। নতুন বছর তিন খানের এ লড়াইয়ে কে এগিয়ে যাবে আর কে পিছিয়ে যাবে তা জানতে বছরের শেষ পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে দর্শকদের।

বিনোদন