কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল

কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল

জামায়াত নেতা কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। বুধবার সকাল পৌনে ১১টার দিকে অভিযোগ আমলে নেওয়া হয়। আগামী ২৯ জানুয়ারি তার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শুরু হবে।

জামায়াতের অপর নেতা মতিউর রহমান নিজামীর বিষয়ে ট্রাইব্যুনাল বলেছেন, আমরা নিজামীর বিরুদ্ধে অভিযোগ পড়ে শেষ করতে পারিনি। অভিযোগ পড়ে আগামী ৯ জানুয়ারি তার বিষয়ে আদেশ দেওয়া হবে।

অন্যদিকে জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও কামারুজ্জামানের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের দাখিল করা অভিযোগ ফেরত পাঠিয়েছেন ট্রাইব্যুনাল।

এর কারণ হিসেবে ট্রাইব্যুনাল বলেছেন, মুজাহিদ ও কামারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ শ্রেণীবদ্ধ ও সুবিন্যস্ত নয় এবং তা যথাযথ নিয়মে করা হয়নি।

আলী আহসান মুহাম্মদ মুজাহিদের বিরুদ্ধে আগামী ১৬ জানুয়ারি পুনারায় আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

আর কামারুজ্জামানের বিরুদ্ধে পুনারায় আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের নির্দেশ দিয়েছেন ১৪ জানুয়ারি।

কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়ার বিষয়ে ট্রাইব্যুনাল থেকে বলা হয়েছে, কাদের মোল্লার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের দায়ের করা অভিযোগের প্রাথমিক প্রমাণ পাওয়ায় তার বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়া হলো।

এ বিষয়ে জামায়াতের আইনজীবী অ্যাড. তাজুল ইসলাম বলেন, ‘তারা চার জনই ছাত্রনেতা ছিলেন। তাদের রাজনৈতিক বর্ণাঢ্য ক্যারিয়ার রয়েছে। কথিত যুদ্ধাপরাধের নামে তাদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তা সর্বোতভাবে মিথ্যা। তাদের রাজনৈতিক ক্যারিয়ার ধ্বংস এবং রাজনৈতিকভাবে তাদের হেয় করার জন্যই এটা করা হয়েছে।’

অপর দিকে জামায়াতের নায়েবে আমীর দেলাওয়ার হুসাইন সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য দেওয়া ৬ নম্বর সাক্ষী মানিক পসারীকে জেরা করা হচ্ছে। গতকাল তিনি সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন। সাঈদী ট্রাইব্যুনালে উপস্থিত আছেন।

এর আগে গত ১৮ ডিসেম্বর নিজামী, মুজাহিদ ও কামারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়ার বিষয়ে অদেশের দিন ধার্য ছিল। একইসঙ্গে কাদের মোল্লার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলেরও দিন ধার্য ছিল।

রাষ্ট্রপক্ষ তাদের বিরুদ্ধে অভিযোগ দাখিল করলে ট্রাইব্যুনাল আদেশ দিয়েছিলেন, অভিযোগ যাচাই-বাছাই করে ২৮ ডিসেম্বর অভিযোগ আমলে নেওয়ার আদেশ দেওয়া হবে।

বাংলাদেশ শীর্ষ খবর